Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হজের ব্যয় কমলো ১১ হাজার ৭২৫ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ মার্চ ২০২৩ ২১:৪৮

ঢাকা: হজ নিবন্ধনের সময় চার বার বাড়ানোর পরেও কোটা পূরণ না হওয়ায় ফের সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। পাশাপাশি খরচ কমিয়ে প্রজ্ঞাপনও জারি করা হয়েছে।

বুধবার (২২ মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখা-১ এর উপসচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীনের সই করা নোটিশে হজ খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে। এছাড়া নিবন্ধনের তারিখ ২৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য সব দেশের জন্য সৌদি আরবের মিনায় এ, বি ও সি ক্যাটাগরির তাবুর খরচ বাবদ ৪১৩ সৌদি রিয়াল (বাংলাদেশি মুদ্রায় ১১ হাজার ২৭৫ টাকা) কমানো হয়েছে। যারা ইতোমধ্যে পুরাতন ফি অনুযায়ী নিবন্ধন করেছেন তাদের পরবর্তী সময়ে খাবারের টাকার সঙ্গে ফেরত দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্যাকেজ মূল্য হ্রাস পাওয়ায় এবং হজযাত্রীদের বয়সসীমা না থাকায় পরিবর্তিত প্যাকেজে নিবন্ধনের সময়সীমা আগামী ২৭ মার্চ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

এদিকে, চার বার সময় বাড়ানোর পরেও হজ নিবন্ধনে কোটা পূরণ হয়নি। বুধবার রাত নয়টা পর্যন্ত মোট নিবন্ধন হয়েছে ১ লাখ ১৫ হাজার ৭০২ জন। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছে ৯ হাজার ৮৩০ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ১ লাখ ৫ হাজার ৮৭২ জন। কোটা পূরণ হতে এখনো বাকি ১১ হাজার ৪৮৩ জন। সৌদি আরবের নির্ধারণ করা কোটা অনুযায়ী বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২৭ হাজার ১৫৮ জন হজ করার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার আর বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৫৮ জন হজে যাওয়ার সুযোগ পাবেন।

বরাবরের মতো এবারও সরকারি বেসরকারিভাবে আলাদা প্যাকেজ ঘোষণা করা হয়। গত ১ ফেব্রুয়ারি জনপ্রতি ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকার হজ প্যাকেজ ঘোষণা করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। এর এক দিন পর ২ ফেব্রুয়ারি সরকারি প্যাকেজের থেকে ১০ হাজার টাকা কমে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকার প্যাকেজ ঘোষণা করে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- হাব। সরকারি-বেসরকারি উভয় প্যাকেজেই গত বছরের চেয়ে খরচ বেড়েছে প্রায় দেড় লাখ টাকা। ২০২২ সালে হজের সর্বনিম্ন প্যাকেজ ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। চলতি বছর হজে যেতে নিবন্ধন শুরু হয় গত ৮ ফেব্রুয়ারি। এর পর থেকে চার দফা সময় বাড়ানো হয়। সবশেষ ২১ মার্চ সময় বাড়িয়ে ২৭ মার্চ পর্যন্ত করা হয়।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে অনুষ্ঠিত হবে পবিত্র হজ।

সারাবাংলা/জেআর/পিটিএম

কমলো হজ ব্যয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর