Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫৫ লাখ টাকা শুল্ক ফাঁকি দিতে কাস্টমসের সঙ্গে ‘লুকোচুরি’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ মার্চ ২০২৩ ২১:২৬

চট্টগ্রাম ব্যুরো: ইলেকট্রিক মোটরের ঘোষণা দিয়ে উচ্চশুল্কের গুঁড়োদুধ আমদানি করে প্রায় ৫৫ লাখ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করেছে ঢাকার একটি প্রতিষ্ঠান। ঘোষণা ছাড়াই ওই চালানে সাড়ে ১৩ মেট্রিকটন নিডো ব্র্যান্ডের গুঁড়ো দুধ আনা হয়েছে বলে কাস্টমসের কর্মকর্তারা জানিয়েছেন।

মঙ্গলবার (২৮ মার্চ) চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল ইয়ার্ডে চিহ্নিত কনটেইনারটি খুলে শতভাগ কায়িক পরীক্ষার মাধ্যমে এ জালিয়াতি উদঘাটন করে কাস্টমসের অডিট, ইনভেস্টিগেশন এন্ড রিসার্স (এআইআর) শাখা।

বিজ্ঞাপন

কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন, ২০ মেট্রিকটন ইলেকট্রিক মোটর আমদানির ঘোষণা দিয়েছিল ঢাকার নওয়াবপুরের পদ্মা সেফটি প্রোডাক্টস নামে একটি প্রতিষ্ঠান। শিপিং এজেন্ট বিএস কার্গো এজেন্সি লিমিটেডের মাধ্যমে দুবাই থেকে আমদানি চালানের কনটেইনার নিয়ে গত ১৩ মার্চ একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। তবে ১৫ দিন পরও আমদানিকারক সেই কনটেইনারটি খালাসের জন্য শুল্কায়ন সম্পন্নের নথি কাস্টমসে জমা দেননি।

এ অবস্থায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে কাস্টমস কর্তৃপক্ষ কনটেইনারটির খালাস জরুরি ভিত্তিতে বন্ধ রাখার জন্য বন্দর কর্তৃপক্ষকে মঙ্গলবার চিঠি দেয়। বন্দর কর্তৃপক্ষ সেটি চিহ্নিত করে নজরদারিতে রাখার পর কাস্টমসের এআইআর শাখার কর্মকর্তারা গিয়ে শতভাগ কায়িক পরীক্ষা সম্পন্ন করেন।

চট্টগ্রাম কাস্টমসের এআইআর শাখার উপ কমিশনার সাইফুর রহমান সারাবাংলাকে বলেন, ’১৫ দিন ধরে কনটেইনারটি খালাস না করে ইয়ার্ডে রেখে দেয়া হয়। কাস্টমসের নজরদারি এগিয়ে পণ্য খালাসের অপেক্ষায় ছিলেন আমদানিকারক। যে ধরনের পণ্য আমদানির ঘোষণা দিয়েছেন আমদানিকারক, সেই চালান দুবাই বন্দর থেকে আসার কথা নয়। এজন্য কনটেইনার খালাস স্থগিত রেখে কায়িক পরীক্ষা করা হয়েছে।’

বিজ্ঞাপন

তিনি জানান, পরীক্ষায় কনটেইনারে ঘোষিত পণ্য মাত্র ২৭০ পিস ইলেকট্রিক মোটর পাওয়া গেছে। ঘোষণা বর্হিভূত নিডো ব্র্যান্ডের গুঁড়োদুধ পাওয়া গেছে ১৩ হাজার ৫৩০ কেজি। ইলেকট্রিক মোটরের শুল্কহার মাত্র ২৬ শতাংশ। অন্যদিকে গুঁড়োদুধের শুল্কহার প্রায় ৯০ শতাংশ। এর মাধ্যমে আমদানিকারক প্রতিষ্ঠানটি প্রায় ৫৫ লাখ টাকা শুল্ক ফাঁকি দেয়ার চেষ্টা করেছিল বলে প্রমাণ হয়েছে।

পণ্য আমদানি ও খালাসের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন কাস্টমস কর্মকর্তা সাইফুর রহমান।

সারাবাংলা/আরডি/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর