Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের বাংলাদেশি বানানোর ৩ ‘হোতা’ গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২৩ ২১:০৪

চট্টগ্রাম ব্যুরো: রোহিঙ্গাদের জন্য জালিয়াতির মাধ্যমে বাংলাদেশি পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও জন্মনিবন্ধন সার্টিফিকেট তৈরির অভিযোগে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে রোহিঙ্গাদের তিনটি জাতীয় পরিচয়পত্র ও পাঁচটি জন্মনিবন্ধন সার্টিফিকেট জব্দ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) গোয়েন্দা ইউনিটের সদস্যরা।

মঙ্গলবার (২৮ মার্চ) রাতে ঢাকার আগারগাঁওয়ের পাসপোর্ট অফিসের সামনে বন্ধু টেলিকম নামে একটি দোকান থেকে তাদের গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

গ্রেফতার তিনজন হল- মো. রাজু শেখ (৩২), মো. মাহমুদুল রিয়াদ (২৪) ও নয়ন শেখ (২১)।

নগর গোয়েন্দা পুলিশের উপ কমিশনার (উত্তর) নিহাদ আদনান সারাবাংলাকে বলেন, ‘গতমাসে পাসপোর্ট জালিয়াতির অভিযোগে চট্টগ্রাম থেকে কয়েকজন রোহিঙ্গাসহ ছয়জনকে গ্রেফতার করেছিলো ডিবির সদস্যরা। তাদের দেওয়া তথ্যমতে ঢাকা থেকে আরো তিনজনকে গ্রেফতার করা হয়েছে।’

‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা কয়েক বছর ধরেই রোহিঙ্গাদের জন্য বাংলাদেশি পাসপোর্ট, এনআইডি ও জন্মনিবন্ধন সার্টিফিকেট জালিয়াতির মাধ্যমে প্রস্তুত করে আসছে বলে স্বীকার করেছে। তাদের কাছ থেকে জালিয়াতির মাধ্যমে প্রস্তুত করা রোহিঙ্গাদের জন্য তিনটি এনআইডি ও পাঁচটি জন্মনিবন্ধন সার্টিফিকেট জব্দ করা হয়েছে। এছাড়াও জালিয়াতির কাজে ব্যবহার করা সরঞ্জামাও উদ্ধার করা হয়েছে।

নগর গোয়েন্দা বিভাগের উপ-পুলিশ কমিশনার (উত্তর) সোনাহর আলী সারাবাংলাকে বলেন, ‘রোহিঙ্গাদের বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র এবং পাসপোর্টের মাধ্যমে মধ্যপ্রাচ্য যাওয়ার ব্যবস্থা করছে সংঘবদ্ধ একটি চক্র। গ্রেফতার আসামিরা এ চক্রের সক্রিয় সদস্য। শুধুমাত্র নাম সঠিক রেখে বাকি সব তথ্য গোপন করে তৈরি করা হচ্ছে এসব এনআইডি এবং পাসপোর্ট। বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশ পাড়ি দিচ্ছে রোহিঙ্গা সন্ত্রাসীরা ‘

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ১৬ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) ভোরে চট্টগ্রাম নগরীর গরীব উল্লাহ শাহ মাজার এলাকাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ছয়জনকে গ্রেফতার করেছিলো নগর গোয়েন্দা পুলিশ। তাদের মধ্যে দুজন রোহিঙ্গা নাগরিক। তাদের কাছ থেকে বাংলাদেশি পাঁচটি পাসপোর্ট ও একটি জাতীয় পরিচয়পত্র জব্দ করা হয়েছিলো।

সারাবাংলা/আইসি/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর