Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি হাসপাতালে চিকিৎসকদের বৈকালিক প্র্যাকটিস শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ মার্চ ২০২৩ ১৭:২৬

ঢাকা: নিজ প্রতিষ্ঠানে দায়িত্ব পালনের পর সরকারি হাসপাতালের চিকিৎসকরা বিভিন্ন বেসরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রেও রোগীদের সেবা দিয়ে থাকেন। এখন থেকে সে ব্যবস্থা চালু হলো নিজ প্রতিষ্ঠানেই। নির্ধারিত ডিউটি শেষে নিজ প্রতিষ্ঠানেই প্র্যাকটিস করার সুযোগ তৈরি হলো। আর এতে প্রত্যেক রোগীতে ফি গুনতে হবে ৫০০ টাকা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) এ কার্যক্রমের উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পাইলট প্রকল্প হিসেবে ১২ জেলা এবং ৩৯ উপজেলায় এই কার্যক্রম শুরু হচ্ছে বলে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, এ সেবার মাধ্যমে জনগণ বিশেষজ্ঞ চিকিৎসক দিয়ে সেবা নেওয়ার সুযোগ পাবেন। তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চিকিৎসকরা নিজ কর্মক্ষেত্রেই প্র্যাকটিস করার সুযোগ পাবেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিশেষজ্ঞ চিকিৎসক ও কনসালটেন্টরা রোগী দেখবেন, যদি রোগীর কোনো পরীক্ষা নিরীক্ষার দরকার হয় তা করবেন। এই সেবার জন্য চার্জ রয়েছে। তাদের সহযোগিতার জন্য নার্স, টেকনিশিয়ান রয়েছে তারাও সার্ভিস চার্জ পাবেন। এই সেবা চালুর মাধ্যমে সরকারি বিশেষজ্ঞ চিকিৎসকদের রোগীরা সরকারি হাসপাতালেই পাবেন।

যে রোগীরা ভর্তি আছেন তারাও বিশেষজ্ঞ চিকিৎসকদের সেবা পাবেন। অনেক সময় অনেক দুর্ঘটনা ঘটে। বিশেষ করে বিকালে সন্ধ্যায় দুর্ঘটনা ঘটে তখন হাসপাতালে ডাক্তার পাওয়া যায় না। এই উদ্যোগের ফলে রোগীরাও জরুরি সেবা পাবেন। বিষয়টি নিয়ে রোগীদের মধ্যে বেশ আগ্রহ দেখা গেছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। জেলা-উপজেলা পর্যায়ে চিকিৎসকদের চেম্বারের সুযোগ কম। এই উদ্যোগের কারণে রোগী, চিকিৎসক উভয়েই সুযোগ পাবেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, সবার দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া। এখন আমাদের লক্ষ্য মানুষকে উন্নত সেবা দেওয়া।’

তিনি বলেন, ‘১২ টি জেলা ও ৩৯ টি উপজেলা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হলো। পর্যায়ক্রমে দেশের সকল সরকারি হাসপাতালে এই উদ্যোগ বাস্তবায়ন করা হবে।’

এ সময় ডিজিটাল প্লাটফর্মে এই সেবা চালু হওয়া জেলা উপজেলার চিকিৎসকরা যুক্ত ছিলেন। তাদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘কার্যক্রমের কোনো ব্যত্যয় যেন না ঘটে।’

সরকারি হাসপাতালে রোগীদের বৈকালিক স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে প্রাথমিকভাবে পাইলটিং আকারে জেলা পর্যায়ে ১২ টি ও উপজেলা পর্যায়ে ৩৯ টি হাসপাতালে সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়। ১২ জেলার মধ্যে রয়েছে, ঢাকার মানিকগঞ্জ জেলা সদর হাসপাতাল, ময়মনসিংহের জামালপুর জেলা সদর হাসপাতাল, খুলনার ঝিনাইদহ সদর হাসপাতাল, রংপুরের কুড়িগ্রাম সদর হাসপাতাল, বরিশালের ভোলা জেলা সদর হাসপাতাল, সিলেটের সুনামগঞ্জ সদর হাসপাতালসহ মোট বারো জেলা সদর হাসপাতাল।

উপজেলা পর্যায়ে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মনিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,গুরুদাসপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, গঙ্গাচরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ মোট ৩৯ টি।

সারাবাংলা/জেআর/একে

বিকেলের চেম্বার সরকারি হাসপাতাল

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর