Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের ২৬০০ ইউপিতে যাচ্ছে উচ্চগতির ইন্টারনেট সংযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ মার্চ ২০২৩ ১৯:২১

ঢাকা : তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অধীনে দুইটি প্রকল্পের আওতায় সারা দেশের ২ হাজার ৬০০ ইউনিয়ন পরিষদে উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি এ সব ইউনিয়ন পরিষদে ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, মেরামত, আপগ্রেডেশন, প্রতিস্থাপন, পরিচালনা এবং রেভিনিউ শেয়ারিংও করা যাবে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়ক সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

সভায় এ সংক্রান্ত আলাদা দুটি চুক্তির খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বিস্তারিত জানান।

অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে তিনটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বেসিস) দুটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাপেক্সের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।’

সাঈদ মাহবুব খান বলেন, “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার ৩য় পর্যায়) (৩য় সংশোধিত)’ দুই প্রকল্পের আওতায় ২ হাজার ৬০০টি ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন করা হবে।”

এ প্রকল্পের মাধ্যমে ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, মেরামত, আপগ্রেডেশন, প্রতিস্থাপন, পরিচালনা এবং রেভিনিউ শেয়ারিংয়ের জন্য বেসরকারি বিনিয়োগকারী সংস্থা ‘সামিট কমিউনিকেশনস লিমিটেড’ এর সঙ্গে পিপিপি চুক্তির খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া একই ধরনের আরেকটি প্রকল্প বাস্তবায়নে ফাইবার এট হোম লিমিটেডের সঙ্গে চুক্তির খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

অর্থমন্ত্রী ইউনিয়ন পরিষদ ইউপি ইন্টারনেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর