Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারের কাছে ১৫০০ কোটি টাকা চায় বিকেএমইএ

সিনিয়র করেসপন্ডেন্ট
২ এপ্রিল ২০২৩ ১৪:২৫

ঢাকা: আসন্ন ঈদকে সামনে রেখে পরিস্থিতি সামাল দিতে সরকারের কাছে আগামী ৫ এপ্রিলের মধ্যে আরও দেড় হাজার কোটি টাকা সহায়তা চেয়েছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

অর্থ সহায়তা সংক্রান্ত একটি চিঠি অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠিয়েছে সংগঠনটি। গত ৩০ মার্চ বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান সাক্ষরিত চিঠি সরকারের কাছে নগদ সহায়তার জন্য এই আবেদন জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি অনেকটা স্থবির। টিকে থাকার এই সংগ্রামে কঠিন সময় পার করছে দেশের রফতানি খাত। বিশ্ব মন্দার কারণে অধিকাংশ কারখানাতে পর্যন্ত কার্যাদেশ নেই, ফলে ৫০ থেকে ৬০ শতাংশ ক্যাপাসিটি নিয়ে চলছে উৎপাদন। যা রফতানি করে মাস শেষে শ্রমিকদের বেতনের টাকা সংস্থান করা কঠিন। আবার যা রফতানি হচ্ছে সে বিলও ক্রেতা গোষ্ঠি যথা সময়ে পরিশোধ করছে না। সামনের মাসেই রয়েছে বেতন ও ঈদ বোনাসের বিশাল চাপ, সময়টাও খুবই স্পর্শকাতর। যথা সময়ে বেতন-বোনাস দেওয়ার ব্যর্থতায় ঘটে যেতে পারে শ্রম অসন্তোষ। এহেন পরিস্থিতিতে সরকারের তথা অর্থ বিভাগের সহযোগিতা ছাড়া এ চাপ সামলে ওঠা খবই কঠিন হয়ে যাবে।

চিঠিতে বলা হয়, ২০২২-২৩ অর্থ বছরের রফতানি ভর্তুকি বা নগদ সহায়তা বাবদ বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৭ হাজার ৫২৫ কোটি টাকা (পাট ব্যাতীত)। জুলাই থেকে সেপ্টেম্বরের প্রথম কিস্তিতে ২৮ আগস্ট ২০২৩ ছাড় করা হয়েছিল ১ হাজার ৯০০ কোটি টাকা, অক্টোবর-ডিসেম্বরের দ্বিতীয় কিস্তির দেড় হাজার কোটি টাকা ছাড় করা হয়েছিল ২৭ ডিসেম্বর ২০২২। যদিও ঐ সময়ে ক্লেইম জমা হয়েছিল ২ হাজার ৫০০ কোটি টাকা।

ফলে বকেয়া থেকে যায় প্রায় এক হাজার কোটি টাকা। ইতোমধ্যেই জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ের জন্য ২ হাজার কোটি টাকা গত ২৮ মার্চ ছাড় করা হয়েছে। যা বর্তমানে চাহিদার তুলনায় অতান্ত অপ্রতুল। ঈদের পূর্বের পরিস্থিতি সামলে দেওয়ার জন্য প্রয়োজন হবে আরও কমপক্ষে ১ হাজার ৫০০ কোটি টাকা। অন্যথায় শ্রমিকদের নিয়ে বিপাকে পড়তে পারে রফতানি খাত। এমতাবস্থায় জরুরি ভিত্তিতে আগামী ৫ এপ্রিলের মধ্যে আও ১৫০০ কোটি টাকা চতুর্থ কিস্তি ছাড় করণের বিশেষ ব্যবস্থা গ্রহণ করার জন্য আপনার নিকট অনুরোধ জানাচ্ছি।

সারাবাংলা/ইএইচটি/ইআ

বিকেএমইএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর