Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে মামলার বিষয়ে আদেশ ৮ মে

স্টাফ করেসপন্ডেন্ট
৩ এপ্রিল ২০২৩ ১৭:৩৯

ঢাকা: শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা বাতিল প্রশ্নে জারি করা রুল খারিজের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিলের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আগামী ৮ মে আদেশের দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

সোমবার (৩ এপ্রিল) বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল বিভাগ আদেশের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল্লাহ আল মামুন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের নামে এই মামলা দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলেন গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও শাহজাহান। এই তিন আসামিও পৃথকভাবে মামলার আবেদন করেন।

মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪ এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়।

পরে ওই মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করা হয়। এরপর ২০২১ সালের ১২ ডিসেম্বর হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করে রুল দিয়েছিলেন। পরে রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে।

ওই আবেদনের শুনানি নিয়ে মামলা বাতিলে জারি করা রুল দুই মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়। এবং এ সময় পর্যন্ত মামলার কার্যক্রম স্থগিত থাকবে বলে আদেশে বলা হয়।

বিজ্ঞাপন

পরে সেই রুলের শুনানি শেষে গত বছরের ১৭ আগস্ট রায় দেন হাইকোর্ট। রায়ে মামলা বাতিলে জারি করা রুল খারিজ করে দেন আদালত।

এরপর ওই রায়ের বিরুদ্ধে ড. মুহাম্মদ ইউনূস আপিল বিভাগে আবেদন করেন। এরই ধারাবাহিকতায় আজ ড. ইউনূসের বিরুদ্ধে মামলা বাতিল প্রশ্নে জারি করা রুল খারিজের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিলের শুনানি শেষ হয়। এরপর আগামী ৮ মে আদেশের দিন ধার্য করেন আপিল বিভাগ।

সারাবাংলা/কেআইএফ/ এনইউ

টপ নিউজ ড. ইউনূস মামলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর