Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সালমান শাহকে নিয়ে ‘বুকের মধ্যে আগুন’ প্রদর্শন বন্ধে রুল

স্টাফ করেসপন্ডেন্ট
৪ এপ্রিল ২০২৩ ২২:০৮

ঢাকা: সালমান শাহকে বিকৃতভাবে উপস্থাপনের অভিযোগে ভারতীয় ওটিটি প্লাটফর্ম হইচইয়ের জন্য নির্মিত ওয়েব সিরিজ ‘বুকের মধ্যে আগুন’ প্রচার কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং এটির প্রদর্শন বন্ধের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে বিটিআরসির চেয়ারম্যানসহ রিটের বিবাদী জাতীয় সম্প্রচার কর্তৃপক্ষের চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার সচিব, ওটিটি প্লাটফর্ম হইচই ও ‘বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজের পরিচালক তানিম রহমান অংশুকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (৪ এপ্রিল) প্রয়াত নায়ক সালমান শাহ’র মা নীলা চৌধুরীর দায়ের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সগির আনোয়ার, চৌধুরী মুর্শেদ কামাল টিপু। তাদের সঙ্গে ছিলেন আইনজীবী এ. কে. খান উজ্জল, মশিউর রহমান রাহাত, বিরোজা বালা। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

পরে আইনজীবী চৌধুরী মোর্শেদ কামাল টিপু বলেন, ২৭ বছর আগে ১৯৯৬ সালে সালমান শাহ মারা যান। তার মৃত্যুরহস্য এখনো উৎঘাটন হয়নি। সালমান শাহর মৃত্যু নিয়ে এখনো মামলা চলমান। ফৌজধারী মামলা চলমান অবস্থায় কাল্পনিক ড্রামা সিরিয়াল তৈরি সম্পূর্ণ বেআইনি। যা চলমান মামলার কার্যক্রমের গতিকে ব্যাহত করবে।

‘বুকের মধ্যে আগুন’ ড্রামা সিরিয়াল দেখে মনে হয়েছে, সেখানে অনেকাংশে সালমান শাহ ও তার মা নীলা চৌধুরীকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। যা সংবিধানের আর্টিকেল ৩২ এবং ব্যক্তি স্বাধীনতার পরিপন্থি। যা ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে গুরুতর শাস্তিযোগ্য অপরাধ।

আইনজীবী চৌধুরী মোর্শেদ কামাল টিপু আরও বলেন, ‘বুকের মধ্যে আগুন’ ড্রামা সিরিয়ালে সালমান শাহ ও তার মা নীলা চৌধুরীর জীবনী নিয়ে মিথ্যা ও মনগড়া তথ্য অসম্মানজনকভাবে উপস্থাপন করা হয়েছে।

এর আগে গত ২ মার্চ ‘বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজটি মুক্তি পেয়েছে। ওয়েব সিরিজটিতে অভিনয় করেছেন জিয়াউল ফারুক অপূর্ব, ইয়াশ রোহান, আবু হোরায়রা তানভীর, তমা মির্জা, শাহনাজ সুমি, তানিয়া আহমেদ, তৌকীর আহমেদ, তারিক আনাম খান, গাজী রাকায়েতসহ অনেকে।

‘বুকের মধ্যে আগুন’ স্ট্রিমিংয়ের আগে গত ৫ ফেব্রুয়ারি সালমান শাহর পরিবারের তরফ থেকে এর নির্মাতা তানিম রহমান অংশুকে লিগ্যাল নোটিশ পাঠান সালমানের মামা আলমগীর কুমকুম। তবে এ বিষয়ে কোন পদক্ষেপ নেয়নি সিরিজটির নির্মাতা।

এরপর বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজে সালমান শাহ ও তার মা নীলা চৌধুরীকে বিকৃতভাবে উপস্থাপন করে সামাজিকভাবে হেয় করার অভিযোগ এনে ওয়েব সিরিজটির প্রচার ও প্রদর্শন বন্ধে হাইকোর্টে রিট করেন সালমানের মা নীলা চৌধুরী।

আজ আদালত ওই রিটের শুনানি নিয়ে ‘বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজটির প্রচার ও প্রদর্শন বন্ধে রুল জারি করেছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

টপ নিউজ ড্রামা সিরিয়াল বুকের মধ্যে আগুন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর