Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘হালদার জীববৈচিত্র্য রক্ষায় বিশেষ কর্মসূচি নিয়েছে সরকার’

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ এপ্রিল ২০২৩ ২২:১৪

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, দেশের অনন্য বৈশিষ্ট্য সমৃদ্ধ হালদা নদীর জীববৈচিত্র্য রক্ষায় বিশেষ কর্মসূচি নিয়েছে সরকার। এ কর্মসূচি বাস্তবায়নে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। এটি বাস্তবায়িত হলে হালদা নদীর ৯৪ কিলোমিটার এলাকার জীববৈচিত্র্য রক্ষা করা সম্ভব হবে।

বুধবার (৫ এপ্রিল) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় জীববৈচিত্র্য কমিটির ২য় সভায় সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, ‘শুধুমাত্র হালদা নদী নয়, দেশের সব অঞ্চলের জীববৈচিত্র্য রক্ষায় কাজ করা হচ্ছে। এসব কাজে সফল হতে সর্বস্তরের জনগণের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্যই জীববৈচিত্র্য রক্ষা করতে হবে।’

সভায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কারিগরি কমিটির সুপারিশ পাওয়ার পর যৌথভাবে গবেষণার জন্য আইসিডিডিআরব’র আবেদন অনুযায়ী কলেরা রোগের জন্য দায়ী Vibrio cholerae বায়োলজিক্যাল স্যাম্পল ব্রিটেনের দ্য ওয়েলকাম স্যাঙ্গার ইনস্টিটিউটে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এই গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল কলেরার জিনোমসংক্রান্ত উন্নত গবেষণায় বাংলাদেশ সক্ষম হবে। যা কলেরা নির্মূলে সহায়তা করবে।

সভায় মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বক্তব্য দেন।

সারাবাংলা/জেআর/পিটিএম

জীববৈচিত্র্য রক্ষা হালদা নদী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর