Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ ঘণ্টা পর বাংলাদেশ ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ সচল

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ এপ্রিল ২০২৩ ২২:৪৬

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) সার্ভার কারিগরি ত্রু‌টির কারণে ইন্টারনেট ব্যাংকিং কার্যক্রম ও লেনদেন সেবা ব্যাহত হয়েছে। এতে বুধবার (৫ এপ্রিল) দুপুর ১২টা থেকে বাংলাদেশ ব্যাংকের এনপিএসবি সার্ভার তাৎক্ষণিক লেনদেন সেবা দিতে পারেনি। তখন থেকে ইন্টারনেট ব্যাংকিং সেবা ব্যাহত হচ্ছিল। তবে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা সার্ভারের সমস্যা সমাধান করায় সন্ধ্যা সাড়ে ৭টা থেকে সব লেনদেন স্বাভাবিকভাবে চলছে। বাংলাদেশ ব্যাংক সূত্র বিষিয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, বুধবার (৫ এপ্রিল) দুপুর থেকে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) সার্ভারে সমস্যা দেখা দিলে ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক টাকা স্থানান্তর করা যাচ্ছিল না। একই কারণে কিছু ব্যাংকের এটিএম বুথ থেকেও টাকা তুলতে সমস্যা দেখা দেয়। এছাড়া এক ব্যাংকের এটিএম বুথ থেকে অন্য ব্যাংকের কার্ড দিয়ে টাকা উত্তোলন করা যায়নি। পাশাপাশি এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের পয়েন্ট অব সেলসে লেনদেন করতেও সমস্যা হচ্ছিল।

জানা গেছে, এনপিএসবি হলো আন্তঃব্যাংক কার্ডভিত্তিক ও ইন্টারনেট ব্যাংকিং লেনদেনের মাধ্যম। এটি ব্যাংকগুলোকে পরস্পরের সঙ্গে সংযুক্ত করেছে। এর মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলতে পারেন। এছাড়া এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের পয়েন্ট অব সেলস টার্মিনালের মাধ্যমে পণ্য বা সেবার মূল্য পরিশোধ করতে পারেন। ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক নিজের হিসাব বা কার্ড থেকে অন্য গ্রাহকের ব্যাংকের হিসাবে টাকা পাঠাতে পারেন।

সারাবাংলা/জিএস/পিটিএম

ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর