Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদের ৫০ বছর: বিশেষ অধিবেশন বসছে আজ

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ এপ্রিল ২০২৩ ১০:৩১

ঢাকা: জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বিশেষ অধিবেশন বসছে আজ। বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকাল ১১টার দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অধিবেশনটি বসবে। এই অধিবেশন চলতে পারে চার দিন।

২১ মার্চ রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন। এটি চলমান একাদশ জাতীয় সংসদের ২২তম অধিবেশন আর চলতি বছরের দ্বিতীয়।

১৯৭৩ সালের ৭ এপ্রিল বাংলাদেশ জাতীয় সংসদ যাত্রা শুরু করেছিল। দেশ স্বাধীন হওয়ার পর সংসদের প্রথম অধিবেশনটি এইদিনই অনুষ্ঠিত হয়েছিল।

৭ এপ্রিল বাংলাদেশ জাতীয় সংসদ সংসদের সুবর্ণজয়ন্তী (৫০ বছর) বিশেষ অধিবেশনের মাধ্যমে উদযাপন করা হবে। এবারের বিশেষ অধিবেশনে শুক্রবারকে কার্যদিবস গণ্য করা হচ্ছে। এদিন অধিবেশনে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ভাষণ দেবেন। রাষ্ট্রপতি আব্দুল হামিদের এটিই হবে জাতীয় সংসদে শেষ ভাষণ। কারণ চলতি মাসে তার মেয়াদকাল শেষ হচ্ছে।

অধিবেশনের শুরুতে শোকপ্রস্তাব এবং স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেবেন। স্পিকার এবং ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সিনিয়র সদস্য অধিবেশনের সভাপতিত্ব করবেন। এরপর প্রধানমন্ত্রী উত্থাপিত প্রস্তাবের উপরে প্রবীণ সংসদ সদস্যের পাশাপাশি নবীন সদস্যরাও আলোচনায় অংশ নেবেন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন দেশে ফেরেন। এই দিনটি জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। এর একদিন পর ১১ জানুয়ারি তিনি গণপরিষদ গঠন করে তাদের উপরে রাষ্ট্রের সংবিধান প্রণয়নের দায়িত্ব দিয়েছিলেন।

১৯৭২ সালে ৪ঠা নভেম্বর রচিয়ত সংবিধান গণপরিষদে পাস হয়। ওই বছরের ১৬ ডিসেম্বর থেকে এটি কার্যকর হয়। এ সংবিধানই বাংলাদেশের সর্বোচ্চ আইন। এর আলোকে রাষ্ট্রে তিনটি গুরুত্বপূর্ণ অঙ্গ নির্বাহী বিভাগ, আইনসভা ও বিচার বিভাগের সকল কার্যক্রম পরিচালিত হয়। সংবিধানের আলোকে বাংলাদেশ জাতীয় সংসদ গঠিত।

বাংলাদেশের জাতীয় সংসদ এক কক্ষবিশিষ্ট। বাংলাদেশে ৩০০ সংসদীয় আসন থেকে জনগণের প্রত্যক্ষ ভোটে সংসদ সদস্য নির্বাচিত হয়ে জাতীয় সংসদ গঠিত হয়। পাশাপাশি ৫০টি সংরক্ষিত নারী আসনে পরোক্ষ ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন।

সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী বলেন, এটা একাদশ জাতীয় সংসদ উদযাপন করছে। এটা অনেক গর্বের বিষয়। কারণ সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন নারী, বিরোধিদলীয় নেতা রওশন এরশাদ, সংসদের উপনেতা মতিয়া চৌধুরী এবং আমি স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী একজন নারী। নবম সংসদের কিছু সময়, দশম ও একাদশ সংসদের একটা বিশেষ বৈশিষ্ট্য এটি।

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

জাতীয় সংসদ সুবর্ণজয়ন্তী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর