Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শৃঙ্খলাভঙ্গ: মহিলা দলের ৪ নেত্রীকে শোকজ

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ এপ্রিল ২০২৩ ১৯:২৩

চট্টগ্রাম ব্যুর‍্যো: সদ্য ঘোষিত চট্টগ্রাম মহানগর মহিলা দলের কমিটি থেকে পদত্যাগ করা তিন জন এবং কেন্দ্রীয় কমিটিতে থাকা একজনসহ চার নেত্রীকে সংগঠনের শৃঙ্খলাভঙ্গের অভিযোগে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে। কেন তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না- এ বিষয়ে দুই দিনের মধ্যে লিখিত জবাব দিতে বলা হয়েছে।

জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সম্পাদক হেলেন জেরিন খানের সই করা চিঠি বৃহস্পতিবার (৬ এপ্রিল) চার নেত্রীর কাছে পৌঁছানো হয়েছে। চিঠিতে তাদের মহিলা দলের কেন্দ্রীয় সভাপতি আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদকের সুলতানা আহমেদের কাছে লিখিত জবাব দিতে বলা হয়েছে।

শোকজ নোটিশ পাওয়া চার জন হলেন- মহিলা দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ফাতেমা বাদশা এবং নগর মহিলা দলের জেসমিনা খানম, আঁখি সুলতানা ও দেওয়ান মাহমুদা আক্তার লিটা।

সম্মেলনের এক বছর পর গত ৩০ মার্চ কেন্দ্র থেকে ঘোষিত চট্টগ্রাম মহানগর মহিলা দলের কমিটিতে জেসমিনা খানম ও আঁখি সুলতানাকে যথাক্রমে তিন ও চার নম্বর সহ সভাপতি এবং লিটাকে তিন নম্বর সাংগঠনিক সম্পাদক করা হয়েছিল। একই কমিটিতে সাবেক কাউন্সিলর মনোয়ারা বেগম মণিকে তৃতীয়বারের মতো সভাপতি এবং জেলি চৌধুরীকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

তবে এই কমিটিকে ‘মনোরঞ্জন ও সিন্ডিকেটের বাণিজ্যিক’ কমিটি আখ্যা দিয়ে সেদিনই ১৩ নেত্রী পদত্যাগ করেন। এরা হলেন- বিগত কমিটির সহ সভাপতি জেসমিনা খানম ও শাহিদা খানম, যুগ্ম সাধারণ সম্পাদক আঁখি সুলতানা, প্রচার সম্পাদক দেওয়ান মাহমুদা আক্তার লিটা, সাংগঠনিক সম্পাদক গুলজার বেগম, যুগ্ম সাধারণ সম্পাদক রেজিয়া বেগম বুলু, সহ যুগ্ম সাধারণ সম্পাদক আরজু নাহার মান্না, সহ প্রচার সম্পাদক রোকসানা বেগম মাধু, শিক্ষা বিষয়ক সম্পাদক ফাতেমা কাজল, সদস্য নাছিমা আলম, সাংগঠনিক সম্পাদক কামরুন নাহার লিজা, সহ যুগ্ম সাধারণ সম্পাদক সায়েরা বেগম এবং সদস্য নার্গিস বেগম।

এ অবস্থায় কেন্দ্র থেকে কারণ দর্শানোর নোটিশ পাওয়ার সত্যতা নিশ্চিত করে জেসমিনা খানম সারাবাংলাকে বলেন, ‘আমরা সংগঠনের নীতি-আদর্শের প্রতি আমরা। কিন্তু একজন ব্যক্তিকে বার বার সভাপতি করা নিয়ে আমাদের আপত্তি। যিনি সংগঠনের ঐক্য ক্ষতিগ্রস্ত করেছেন, সংগঠনকে কুক্ষিগত করে রেখেছেন- আমাদের অবস্থান তার বিরুদ্ধে। এটা শুধু আমাদের অবস্থান নয়, মহিলা দলের তৃণমূলের নেতাকর্মীদের অবস্থান। যা আমাদের মাধ্যমে প্রকাশ হয়েছে।’

তিনি আরও বলেন, ‘সংগঠনের সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে আমরা নোটিশের জবাব দেব এবং সেখানে আমাদের সাংগঠনিক চিত্র পুরোপুরি তুলে ধরব।’

উল্লেখ্য, গত বছরের ১০ মার্চ চট্টগ্রাম মহানগর মহিলা দলের সম্মেলন অনুষ্ঠিত হয়। যেখানে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সারাবাংলা/আরডি/পিটিএম

চার নেত্রী মহিলা দল শোকজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর