Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ, পুরুষের চেয়ে নারী বেশি

স্টাফ করেসপন্ডেন্ট
৯ এপ্রিল ২০২৩ ১৬:২৪

ঢাকা: দেশে জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর চূড়ান্ত প্রতিবেদন অনুযায়ী মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। এর মধ্যে পুরুষ পুরুষ ৮ কোটি ৪০ লাখ ৭৭ হাজার ২০৩ জন, মহিলা ৮ কোটি ৫৬ লাখ ৫৩ হাজার ১২০ জন। পরিসংখ্যান অনুযায়ী দেশে পুরুষের তুলনায় নারীর সংখ্যা প্রায় ১৬ লাখ বেশি।

এর আগে প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী দেশের মোট জনসংখ্যা ছিল ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। পিইসিতে (পোস্ট ইনিউমারেশন চেক) আরও ৪৬ লাখ ৭০ হাজার ২৯৫ জন বেড়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সন্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রোববার (৯ এপ্রিল) সন্মেলনে চূড়ান্ত এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

নারী পুরুষের পাশাপাশি দেশে হিজড়া ১২ হাজার ৬২৯ জন এবং ব্যালেন্স পপুলেশন (সরাসরি যাদের সাক্ষাৎ নেওয়া হয় না) ৮৫ হাজার ৯৫৭ জন। মোট জনসংখ্যার ৬৮ দশমিক ৩৪ শতাংশ পল্লিতে এবং ৩১ দশমিক ৬৬ শতাংশ শহরে বাস করে।

এর আগে, প্রকাশিত জনশুমারি ও গৃহগণণা প্রকল্পের প্রাথমিক হিসেবে এ সংখ্যা ছিল ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এরপর বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) শুমারি পরবর্তী গণনায় পাওয়া গেছে মোট ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১২ জন।

জনসংখ্যা বিষয়ক চূড়ান্ত প্রতিবেদন প্রকাশের সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনাপ্রতিমন্ত্রী ড. শামসুল আলম। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মতিয়ার রহমান। মূল প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক দিলদার হোসেন।

সবচেয়ে জনসংখ্যা বেশি ঢাকা বিভাগে ৪ কোটি ৫৬ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। চট্টগ্রাম বিভাগে ৩ কোটি ৪১ লাখ ৭৮ হাজার ৫৮১ জন। রাজশাহী বিভাগে ২ কোটি ৭ লাখ ৯৪ হাজার ২৩ জন। রংপুর বিভাগে ১ কোটি ৮০ রাখ ২০ হাজার ৭৩ জন। খুলনা বিভাগে ১ কোটি ৭৮ লাখ ১৩ হাজার ৯৫৭ জন। ময়মনসিংহ বিভাগে ১ কোটি ২৬ লাখ ৩৭ হাজার ৫২৪ জন। সিলেট বিভাগে ১ কোটি ১৪ লাখ ১৫ হাজার ২১ জন। বরিশাল বিভাগে ৯৩ লাখ ২৫ হাজার ৮১৮ জন।

দেশের জনসংখ্যার মধ্যে সবচেয়ে বেশি মুসলিম । দেশের মোট জনসংখ্যার ৯১ শতাংশ মুসলিম। মুসলমানের সংখ্যা ১৫ কোটি ৪৫ লাখ ৪২ হাজার ৭৮ জন। অন্যান্য ধর্মাবলম্বী ১ কোটি ৫২ লাখ ৮৭৬ জন।

সবচেয়ে বেশি জনসংখ্যা ১৫ থেকে ১৯ বছর বয়সী ১ কোটি ৭১ লাখ ৬০ হাজার ১৭৫ জন। অর্থাৎ দেশের মোট জনসংখ্যার ১০ দশমিক ১০ শতাংশ তরুণ। সবচেয়ে কম হচ্ছে ৭০ থেকে ৭৮ বছর বয়সী মানুষ।

জনসংখ্যার হার শহরের চেয়ে গ্রামে বেশি। শহরের বসবাস করে ৩১ দশমিক ৬৬ শতাংশ। আর গ্রামে ৬৮ দশমিক ৩৪ শতাংশ মানুষ বসবাস করে। গ্রামে বসবাস করে ১১ কোটি ৬১ লাখ মানুষ। আর শহরে ৫ কোটি ৩৮ লাখ মানুষ।

সারাবাংলা/জেজে/একে

জনসংখ্যা পরিসংখ্যান ব্যুরো


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর