Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সামাজিক মাধ্যম ব্যবহারে বিচারকদের সতর্ক করে হাইকোর্টের সার্কুলার

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ এপ্রিল ২০২৩ ১৬:৫৬

ঢাকা: বিচার বিভাগীয় কর্মকর্তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারের ক্ষেত্রে সুপ্রিম কোর্ট প্রদত্ত অনুসরণীয় নির্দেশনাসমূহ আবশ্যিকভাবে প্রতিপালনের জন্য সার্কুলার জারি করা হয়েছে।

রোববার (১৬ এপ্রিল) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ থেকে এ সার্কুলার জারি করা হয়েছে।

হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার (বিচার) এসকে. এম. তোফায়েল হাসানের সই করা সার্কুলারে বলা হয়েছ, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে অত্র কোর্টের ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর খ্রিস্টাব্দের সার্কুলার নম্বর-০৪জে, এ প্রদত্ত নির্দেশনাসমূহ প্রতিপালন করছেন না। কোন কোন বিচার বিভাগীয় কর্মকর্তা বিচারিক কর্মঘণ্টায় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের চেম্বার অথবা কর্মক্ষেত্রে দায়িত্বরত অবস্থায় ছবি তোলা বা ভিডিও আপলোড করাসহ নিজের ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তা ভঙ্গকারী ছবি পাবলিক পোস্ট হিসেবে আপলোড করছেন, অন্যের আপলোড করা ছবি, ভিডিও বা কনটেন্ট শেয়ার করে তাতে অপ্রয়োজনীয় মন্তব্য করছেন। এ ছাড়া রাজনৈতিক ও ধর্মীয় স্পর্শকাতর বিষয়ে মন্তব্য/শেয়ার করছেন, ইউটিউব বা অন্য কোন মাধ্যমে নিজ বা ছদ্ম নামে চ্যানেল খুলে ভিডিও আপলোড করাসহ অপ্রয়োজনীয় ও গুরুত্বহীন অনুষ্ঠানের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করছেন।

কতিপয় বিচার বিভাগীয় কর্মকর্তার এরুপ কর্মকাণ্ডের ফলে বিচার বিভাগ সম্পর্কে জনমনে নেতিবাচক ভাবমূর্তি সৃষ্টি হচ্ছে। যা অপ্রত্যাশিত।

এমতাবস্থায় বিচার বিভাগীয় কর্মকর্তাগণ কর্তৃক সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারের ক্ষেত্রে অত্র কোর্টের ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর খ্রিস্টাব্দের সার্কুলার নম্বর-০৪জে, এ প্রদত্ত নির্দেশনাসমূহ আবশ্যিকভাবে প্রতিপালন করার জন্য সংশ্লিষ্ট সকলকে আদিষ্ট হয়ে নির্দেশ প্রদান করা হলো।

২০১৯ সালের ২২ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারের ক্ষেত্রে বিচারকদের জন্য ১৯ দফা অনুসরণীয় নির্দেশনা জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

সামাজিক মাধ্যম হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর