Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতির বিরুদ্ধে কথা বলতে ইমামদেরকে প্রধানমন্ত্রীর আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২৩ ১৪:০৬

ঢাকা: মসজিদের ইমাম-খতিবসহ আলেম-ওলামাদের বয়ানে জঙ্গিবাদ, মাদক, দুর্নীতি, নারীর প্রতি সহিংসতার বিষয়ে আরও বেশি করে আলোচনা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৭ এপ্রিল) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চতুর্থ পর্যায়ে নবনির্মিত আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘মসজিদের ইমাম-খতিব, আলেম-ওলামাদেরকে সাধারণ মানুষ শ্রদ্ধার চোখে দেখেন। কাজেই আপনাদের কথার গুরুত্ব রয়েছে। আমাদের যেসব সমস্যাগুলো দেখা দিচ্ছে- যেমন মাদকাসক্তি, একটা মাদকাসক্ত ছেলে-মেয়ে যদি পরিবারে থাকে তবে সেই পরিবারটা একেবারে ধ্বংসের পথে চলে যায়। যাতে কেউ এই মাদকাসক্ত না হয়।’

‘নারীর প্রতি সহিংসতা, জঙ্গিবাদ, গুজব ছড়ানো, গৃহকর্মী বা অধীনস্তদের প্রতি অমানবিক আচরণ করা, দুর্নীতি ইত্যাদি সমস্যা সমাজ থেকে দূর করার জন্য মসজিদে যখন আপনারা খুতবা দেন তখন যদি আপনারা এই বিষয়গুলো সম্পর্কে মানুষকে আরও বেশি করে বলেন, বোঝান- তাহলে কিন্তু মানুষ এটা গ্রহণ করবে। বিশেষ করে জুমার নামাজের পূর্বে যে খুতবা দেওয়া হয় সেখানে এই বিষয়গুলো মানুষের সামনে ভালোভাবে তুলে ধরা দরকার’, বলেন প্রধানমন্ত্রী।

ইমামদের বয়ানে জঙ্গিবাদ বিষয়টিকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘মাঝে মাঝে আমাদের কোমলমতি ছেলেদের বিভ্রান্তির পথে নিয়ে যায়। সেদিকে যাতে তাদের নিয়ে যেতে না পারে, তারা যেন জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত না হয়। ইসলাম ধর্ম যে শান্তির ধর্ম আর মানুষ খুন করলে কখনও বেহেশতে যাওয়া যায় না, নিরীহ মানুষকে খুন করলে বরং দোযখের আগুনে পুড়তে হয় কাজে মানুষের মাঝে এই বিষয়টা সচেতন করতে হবে।’

শেখ হাসিনা বলেন, ‘প্রত্যেক পরিবারে ছেলে-মেয়েরা যেন সৎ পথে থাকে, ভালোভাবে চলে, লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হয় সেদিকে বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। জঙ্গিবাদ-সন্ত্রাস সঙ্গে যেন কেউ জড়িত হতে না পারে সেদিকে আপনারা একটি বিশেষভাবে দৃষ্টি দেন। আমি মনে করি আমরা জঙ্গিবাদ দমন করতে পেরেছি, ভবিষ্যতে এটা আমরা অব্যাহত রাখতে পারব।’

সাম্প্রদায়িক সম্প্রীতির প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘ইসলাম ধর্ম হচ্ছে শান্তির ধর্ম। সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ আমাদের। ইসলাম ধর্মও আমাদের সেটাই শেখায়- অন্য ধর্মের প্রতি আমাদের সহনশীল আচরণ করতে হবে। আমাদের এই ভূখণ্ডে বিভিন্ন জাতি, ধর্ম-বর্ণ বসবাস করে। সবারই সমান অধিকার আছে, যার যার ধর্ম পালন করার। অন্যের ধর্মে আঘাত দেওয়া, এটা মোটেই সমীচীন নয়। ইসলাম আমাদের সেই শিক্ষা দেয় না। কারণ ইসলাম হচ্ছে মানবতার ধর্ম, পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম হচ্ছে ইসলাম ধর্ম; সেই কথাটাই আমাদের সব সময় মনে রাখতে হবে।’

প্রধানমন্ত্রী দেশজুড়ে চতুর্থ ধাপে আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন। নতুন এসব মসজিদসহ প্রধানমন্ত্রী দেশজুড়ে ৯,৪৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য ৫৬৪টির মধ্যে এখন পর্যন্ত ২০০ মসজিদ উদ্বোধন করেছেন।

এর আগে, প্রথম দফায় ২০২১ সালের ১০ জুন ৫০টি মসজিদ, চলতি বছরের ১৬ জানুয়ারি দ্বিতীয় দফায় আরও ৫০টি এবং তৃতীয় দফায় ১৬ মার্চ আরও ৫০টি মসজিদ উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। অবশিষ্ট মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজ ২০২৪ সালের জুন নাগাদ শেষ হওয়ার কথা রয়েছে।

অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ও মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া অনুষ্ঠান সঞ্চালনা করেন।

গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলা ও সিলেট জেলার বিশ্বনাথ উপজেলা প্রশাসন অনুষ্ঠানে যুক্ত ছিল। সেখানে স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতা, সরকারি কর্মকর্তা, আলেম-উলামাসহ সাধারণ মানুষ এসময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ওপর একটি ভিডিও প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

সারাবাংলা/এনআর/এমও

আলেম-ওলামা ইমাম দুর্নীতি প্রধানমন্ত্রীর আহ্বান মসজিদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর