Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাপমাত্রা নেমেছে ৩৮ ডিগ্রিতে, ঝড়ের পূর্বাভাস ২০ জেলায়

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ এপ্রিল ২০২৩ ১৩:৩৯

ঢাকা: বৃষ্টিতে টানা পনেরো দিনের তাপদাহ শান্ত হয়েছে, গত দু’দিন ধরে কমে চলছে তাপ। রোববার (২৩ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এদিকে এই পরিস্থিতিতে দেশের ২০ জেলায় ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

সংস্থাটি তাদের দৈনিক প্রতিবেদনে বলছে, এই পরিস্থিতির পরিবর্তন আসবে আগামী ৭২ ঘণ্টা শেষে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ঢাকা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এসময় সারাদেশে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত দিনের তাপমাত্রা কমতে পারে, কমতে পারে রাতের তাপমাত্রাও। এই পরিস্থিতিতে ময়মনসিংহ ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্য অঞ্চলের ওপর দিয়ে একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

তবে ঝড়বৃষ্টির মধ্যেও দেশের ২১ জেলার ওপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী, রাজশাহী, পাবনা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, পটুয়াখালী ও ভোলা জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা প্রশমিত হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা মোংলা ও যশোরে ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানী ঢাকার তাপমাত্রা ছিলো ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ১ মিলিমিটার।

আবহাওয়া অধিদফতর বলছে, আগামী ৭২ ঘণ্টা পরে এই পরিস্থিতিতে সামান্য পরিবর্তন আসতে পারে।

সারাবাংলা/জেআর/এমও

ঝড়ের পূর্বাভাস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর