Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছুটি শেষে খুলল সচিবালয়, ফুরায়নি ঈদের আমেজ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ এপ্রিল ২০২৩ ১১:৪২

ঢাকা: টানা ৫ দিনের ঈদের ছুটি শেষে খুলেছে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়। সোমবার (২৪ এপ্রিল) সকাল নয়টা থেকে অফিস শুরু হলেও উপস্থিতি এখনও কম। তবে পরিদর্শকদের ভিড় একদম নেই বললেই চলে। ঈদ পরবর্তী প্রথম কর্মদিবসে প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ে বিরাজ করছে ঈদের আমেজ। অধিকাংশ মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিবেরা কাজে যোগ দিয়েছেন। তবে দিনের শুরুটা কেটেছে ইদের শুভেচ্ছা বিনিময় আর গল্প আড্ডায়।

সোমবার (২৪ এপ্রিল) সকালে সচিবালয়ে এমন দৃশ্যই দেখা গেছে। সচিবালয় চত্বর, করিডোর এবং প্রত্যেকের রুমে রুমে চলছে শুভেচ্ছা বিনিময় আর কোলাকুলি। ঈদের ছুটি শেষে প্রথম কর্মদিবসে সচিবালয়ে কর্মকর্তাদের উপস্থিতি ছিল কম।

এবার ঈদের তিনদিন ছুটির সঙ্গে শবে কদর ও একদিনের সাধারণ ছুটি মিলিয়ে পাঁচ দিন শেষে সোমবারই কাজে যোগ দিতে হয়েছে চাকরিজীবীদের।
তবে নির্ধারিত ছুটির পাশাপাশি অনেকেই অতিরিক্ত ছুটি নেওয়ায় সচিবালয়ে প্রথম কর্মদিবসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কিছুটা কম। গাড়ি পার্কিং করার জায়গাও ফাঁকা পড়ে আছে।

ঈদের ছুটির পর যারা অফিসে এসেছেন, সেই কর্মকর্তা-কর্মচারীরা একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন।

জানা গেছে, ঈদ উপলক্ষে অনেকেই ছুটিতে থাকার কারণে প্রায় ৫০ শতাংশ কর্মকর্তা অনুপস্থিত রয়েছেন। তবে আগামী রোববার থেকে সচিবালয়ে কর্মব্যস্ততা পুরোদমে শুরু হবে।

ঈদের প্রথম দিনে অফিসে এসেছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান। তিনি বলেন, ‘ঈদের ছুটি শেষ করে অফিস করছি। বিশেষ কোনো কাজ না থাকায় ঐচ্ছিক ছুটির প্রয়োজন হয়নি। ঈদের পর অফিস করে বেশ ভালো লাগছে। কর্মকর্তাদের উপস্তিতি কম হলেও যারাই এসেছেন সবার মাঝে ঈদের আমেজ রয়েছে, অনেকেই শুভেচ্ছা বিনিময় করেছেন।’

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর শফিকুল ইসলাম বলেন, ‘ঈদের পর একটা বড় ছুটি প্রয়োজন হবে বলে অতিরিক্ত ছুটি নেইনি। ঈদের পর সচিবালয়ের প্রথম কর্মদিবসেই সকাল সকাল প্রবেশ করেছি। সবকিছু নীরব কিন্তু ভালো লাগছে। এক সহকর্মী গ্রাম থেকে পিঠা নিয়ে এসেছেন। মনে হচ্ছে প্রিয়জনের পাঠানো উপহার পেয়েছি।’

সচিবালয়ে একটি প্রকল্পে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া ফয়সাল আহমেদ বলেন, ‘তিন দিনের ছুটিতে জামালপুর গিয়েছিলাম। ঈদ শেষ করে তাড়াহুড়ো করে ঢাকায় এসেছি, সকালেই অফিসে প্রবেশ করছি। ভালো লাগছে ঈদের পরও, তবে বাড়িতে আরও কয়েকদিন থাকার ইচ্ছা থাকলেও পারলাম না।’

এছাড়া বঙ্গভবনে নতুন রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে সব মন্ত্রী, মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তা, ঊর্দ্ধতন কর্মকর্তারা গেছেন বঙ্গভবনে। সে কারণেও সচিবালয় আরও বেশি ফাঁকা লাগছে।

সারাবাংলা/জেআর/এমও

ঈদের আমেজ সচিবালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর