Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওসিকে কনুই দিয়ে ধাক্কা, এএসআই ক্লোজড

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ এপ্রিল ২০২৩ ১৬:২১

চট্টগ্রাম ব্যুরো: কনুই দিয়ে ধাক্কা মেরে চট্টগ্রামের এক অফিসার ইনচার্জকে (ওসি) আহত করার অভিযোগ ওঠায় উপ সহকারী পুলিশ পরিদর্শক (এএসআই) সন্তু শীলকে দায়িত্ব থেকে প্রত্যাহার করে নগর পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে। অভিযোগ জরুরি ভিত্তিতে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ কমিশনার আসিফ মহিউদ্দীনকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ এপ্রিল) সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় এ আদেশ দিয়েছেন বলে নগর পুলিশের উপ কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারীশ জানিয়েছেন।

এএসআই সন্তু শীল সিএমপির বিশেষ শাখায় কর্মরত ছিলেন। তিনি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের দেহরক্ষী হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন। গত ২০ এপ্রিল উপমন্ত্রীকে নিয়ে একটি কর্মসূচিতে যাবার পথে এএসআই সন্তু শীল চট্টগ্রামের কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহিদুল কবিরকে কনুই দিয়ে ধাক্কা মেরে আহত করার অভিযোগ ওঠে। এ ঘটনায় ওসি জাহিদুল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করার পাশাপাশি এএসআই সন্তুর বিরুদ্ধে সিএমপি কমিশনারের কাছে লিখিত অভিযোগ দেন।

জানতে চাইলে সিএমপির উপ কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারীশ সারাবাংলাকে বলেন, ‘প্রশাসনিক কারণে এএসআই সন্তু শীলকে পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে। অভিযোগ তদন্তে এক সদস্যের কমিটি করা হয়েছে। কাউন্টার টেরোরিম ইউনিয়নের এডিসি আসিফ মহিউদ্দীন জরুরি ভিত্তিতে তদন্ত করে যত দ্রুত সম্ভব প্রতিবেদন দাখিল করবেন। তদন্ত প্রতিবেদন অনুসারে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের ভাষ্য অনুযায়ী, গত ২০ এপ্রিল দুপুরে চট্টগ্রাম-৮ (কোতোয়ালী-বাকলিয়া) আসনের সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল নির্বাচনী এলাকা পাথরঘাটা ওয়ার্ডের কাউন্সিলর পুলক খাস্তগীরের ঈদ উপহার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে যাচ্ছিলেন। উপমন্ত্রীকে বহনকারী গাড়ির সামনে ছিল প্রটৌকলের গাড়ি, এর আগে ছিল ওসি জাহিদুল কবীরের গাড়ি। পাথরঘাটার নজু মিয়া লেইনের মুখে গাড়ি থামার পর নেমে হেঁটে অনুষ্ঠানস্থলে যাচ্ছিলেন নওফেল। পেছনে ছিলেন দেহরক্ষী সন্তু। নওফেলের পাশে ছিলেন ওসি।

বিজ্ঞাপন

হঠাৎ এএসআই সন্তু পেছন থেকে এগিয়ে বাম হাতের কনুই দিয়ে ওসিকে ধাক্কা দিয়ে নওফেলের পাশে চলে যান বলে অভিযোগ পাওয়া গেছে। ধাক্কা দেওয়ার সঙ্গে সঙ্গেই ওসি জাহিদুল দাঁড়িয়ে যান। তিনি উপমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে এ বিষয়ে অভিযোগ করলে ওসি জাহিদুল ও এএসআইয়ের সঙ্গে তর্কবিতর্ক হয়। তখন নওফেল ওসিকে মঞ্চে যেতে বলেন। উপমন্ত্রী মঞ্চে ওঠার পর ওসি জাহিদুল সেখানে গিয়ে তাকে বিষয়টি খুলে বলেন। কনুইয়ের ধাক্কায় আঘাত পাওয়া হাতটিও তাকে দেখান ওসি। উপমন্ত্রী এ সময় ওসিকে এ বিষয়ে সিএমপি কমিশনারের কাছে অভিযোগ দিতে বলেন।

অনুষ্ঠান শেষে ওসি জাহিদুল কবীর চট্টগ্রাম জেনারেল হাসপাতালে গিয়ে চিকিৎসা নেন। এরপর থানায় গিয়ে এএসআই সন্তু শীলের বিরুদ্ধে অনলাইনে সাধারণ ডায়েরি (জিডি) করেন। বিকেল ৩টা ৫ মিনিটে নথিভুক্ত হওয়া জিডিতে দুপুর ২টা ২৫ মিনিটে এএসআই সন্তু শীলের ধাক্কায় আহত হওয়ার বিষয়টি উল্লেখ করেন ওসি।

এরপর ওসি জাহিদুল কবীর সিএমপি কমিশনারের কার্যালয়ে গিয়ে লিখিত অভিযোগ দেন। অভিযোগের কপি দেওয়া হয় সিএমপির বিশেষ শাখা ও প্রশাসনিক শাখার দুই উপ-কমিশনারকেও।

২০১৮ সালের নির্বাচনে মহিবুল হাসান চৌধুরী নওফেল সংসদ সদস্য নির্বাচিত হয়ে উপমন্ত্রীর দায়িত্ব পাবার পর থেকেই এএসআই সন্তু শীল তার দেহরক্ষী হিসেবে নিযুক্ত আছেন। তার বিরুদ্ধে পুলিশের বিভিন্ন পদমর্যাদার জ্যেষ্ঠ্য কর্মকর্তাদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ আছে। ২০১৯ সালের ১৬ মে তার বিরুদ্ধে বাকলিয়া থানায় সাধারণ ডায়েরি করেছিলেন তৎকালীন ওসি মোহাম্মদ নেজাম উদ্দিন। মাদক আইনের ছয়টি মামলার পরোয়ানাভুক্ত এক আসামিকে গ্রেফতার করায় তার পক্ষ নিয়ে ওসি নেজামের সঙ্গে চরম দুর্ব্যবহার করেন বলে জিডিতে উল্লেখ আছে।

ওসি জাহিদুল ও নেজাম ছাড়াও নগরীর আরও দু’জন সাবেক ওসি এবং একজন ট্রাফিক কর্মকর্তার সঙ্গেও এএসআই সন্তু শীল ঔর্দ্ধত্যপূর্ণ আচরণ করেন বলে অভিযোগ আছে।

এএসআই সন্তু শীলের বিরুদ্ধে সোনার বার ছিনতাইয়ে জড়িত থাকারও অভিযোগ উঠেছিল। ২০১৫ সালের ২১ সেপ্টেম্বর চট্টগ্রামের হাজারী লেইনে সোনা ব্যবসায়ী দোলন বিশ্বাস তার কাছ থেকে ১০২ ভরি সোনা ছিনতাইয়ের অভিযোগ এনে নগরীর কোতোয়ালী থানায় মামলা করেন। মামলা তদন্তের সময় বাদী এএসআই সন্তু শীলকে শনাক্ত করার পর তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।

জানতে চাইলে এএসআই সন্তু শীল সারাবাংলাকে বলেন, ‘স্বর্ণের বার ছিনতাইয়ের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট। এ মামলার অভিযোগপত্রেও আমার নাম নেই। একজন সিনিয়র অফিসারকে ধাক্কা দেয়ার যে অভিযোগ আমার বিরুদ্ধে আনা হয়েছে, সেটাও পুরোপুরি অসত্য। ঘটনাস্থলের সিসি ক্যামেরার ফুটেজ দেখলেই বিষয়টি পরিস্কার হবে। বিভিন্ন অন্যায়-অনিয়মের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় কেউ কেউ ষড়যন্ত্র করে আমার বিরুদ্ধে ইস্যু তৈরি করে অপপ্রচার করছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক সিএমপির সাবেক একজন ওসি সারাবাংলাকে বলেন, ‘এএসআই সন্তু শীলের বিরুদ্ধে সোনার বার ছিনতাইসহ বিভিন্ন অপরাধের অভিযোগ বারবার পাওয়া গেলেও সে নানাভাবে সেগুলো ধামাচাপা দিতে সক্ষম হয়েছিলেন। ২০১৮ সালে উপমন্ত্রী নওফেলের বডিগার্ড নিযুক্ত হওয়ার পর তার ঔর্দ্ধত্যপূর্ণ আচরণ চরম পর্যায়ে পৌঁছেছে। যত সিনিয়র অফিসারই হোক, কাউকেই অপমান করতে সে দ্বিধাবোধ করেনি। পুলিশ সদস্যদের মধ্যে তার বিরুদ্ধে প্রচণ্ড ক্ষোভ আছে।’

সারাবাংলা/আরডি/ইআ

এএসআই ক্লোজড

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর