Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইএমএফ’র গাইডলাইন মেনে মূল্যস্ফীতি প্রকাশ বিবিএস’র

স্টাফ করেসপন্ডেন্ট
৩ মে ২০২৩ ২৩:০৭

ঢাকা: দেশে প্রথমবারের মতো আইএমএফ’র গাইডলাইন মেনে মূল্যস্ফীতির হিসাব প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এর আগে, সার্কভুক্ত অন্যসব দেশ ও বিশ্বের স্বাধীন ২০২টি দেশের মধ্যে প্রায় ৯০ ভাগ দেশই এই পদ্ধতি অনুসরণ করতো। এখন থেকে বাংলাদেশও সেই কাতারে স্থান পাবে। এতদিন আইএলও’র প্রেসক্রিপশন মেনে এটি করা হতো।

নতুন পদ্ধতির হিসাবে দেশে সার্বিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৯ দশমিক ২৪ শতাংশে, যেটি মার্চ মাসে ছিল ৯ দশমিক ৩৩ শতাংশ। তবে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি একই থাকলেও কমেছে খাদ্য পণ্যের মূল্যস্ফীতির হার। এপ্রিলে খাদ্য মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৮ দশমিক ৮৪ শতাংশ, যা মার্চে ছিল ৯ দশমিক ০৯ শতাংশ। কিন্তু খাদ্য বহির্ভূত মূল্যস্ফীতি মার্চের মতোই ৯ দশমিক ৭২ শতাংশই রয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান বুরোর (বিবিএস) প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। বুধবার (৩ মে) প্রতিবেদনটি প্রকাশ করে সংস্থাটি।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সারাবাংলাকে বলেন, ‘চালের দাম গত তিন/চার মাস ধরে স্থিতিশীল অবস্থায় আছে। মূল্যস্ফীতির হিসাবে চালের দাম একটি বড় ওয়েট। সেইসঙ্গে শাকবজির উৎপাদন ভালো হয়েছে। অনেক সবজির দাম কমও ছিল। বিশেষ করে আলুর মৌসুম হওয়ায় আলুর দামটা কম ছিল। সেইসঙ্গে পেঁয়াজ ও রসুনের দাম সেইভাবে বাড়েনি। বলা চলে স্থিতিশীল ছিল। সবকিছু মিলিয়ে খাদ্য পণ্যে মূল্যস্ফীতি কমে গেছে। এরই প্রভাব পড়েছে সার্বিক মূল্যস্ফীতির হিসাবে।’

বিবিএস’র প্রতিবেদনে বলা হয়েছে, শহরে বেড়েছে সার্বিক মূল্যস্ফীতি। এপ্রিলে এ হার বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬৮ শতাংশে, যা মার্চে ছিল ৯ দশমিক ৩৬ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যস্ফীতি সামান্য কমে হয়েছে ৯ দশমিক ১০ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ১৪ শতাংশ। কিন্তু খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৬ শতাংশে, যেটি মার্চে ছিল ৯ দশমিক ৫৯ শতাংশ।

এদিকে, গ্রামে কমেছে সার্বিক মূল্যস্ফীতি। এপ্রিলে এ হার দাঁড়িয়েছে ৮ দশমিক ৯২ শতাংশ, যা মার্চে ছিল ৯ দশমিক ৩২ শতাংশ। এছাড়া খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৮ দশমিক ৭৮ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ০৬ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতিও কমে হয়েছে ৯ দশমিক ৩৩ শতাংশ, যা মার্চে ছিল ৯ দশমিক ৮২ শতাংশ।

বিবিএস সূত্র জানায়, ভিত্তিবছর হালনাগাদ করায় এতদিন ৮ ক্যাটাগরির অধীনে ৪২২টি আইটেমের বাজার দর নিয়ে মূল্যস্ফীতির হিসাব করা হতো। কিন্তু আইএমএফ’র গাইডলাইন অনুযায়ী ১২টি ক্যাটাগরির অধীনে ৭২০টি খাদ্য ও খাদ্যবহির্ভূত আইটেমের তথ্য নেওয়া হয়েছে।

বিবিএসের মহাপরিচালক মো. মতিয়ার রহমান বলেন, ‘এটি একটি বড় অর্জন। কেননা দীর্ঘদিন ধরে চেষ্টা চালানো হচ্ছিল। কিন্তু নানা কারণে সেটি সফলতার মুখ দেখেনি। আজ (বুধবার) এপ্রিলের হিসাব প্রকাশের মধ্য দিয়ে সেটি সম্ভব হয়েছে।’

বেড়েছে মজুরি হার

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, শ্রমিকের মজুরি হার বেড়েছে। এপ্রিল মাসে এ হার দাঁড়িয়েছে ৭ দশমিক ২৩ শতাংশ, যা মার্চে ছিল ৭ দশমিক ১৮ শতাংশ । এক্ষেত্রে কৃষিতে মজুরি হার বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ২৮ শতাংশে, যেটি তার আগে মাসে ছিল ৭ দশমিক ২২ শতাংশ। এছাড়া শিল্প খাতে মজুরি হার বেড়ে হয়েছে ৬ দশমিক ৯৩ শতাংশ, যা মার্চে ছিল ৬ দশমিক ৯২ শতাংশ। সেবা খাতে এপ্রিলে মজুরি হার বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৬০ শতাংশে, যেটি মার্চে ছিল ৭ দশমিক ৫৩ শতাংশ।

সারাবাংলা/জেজে/পিটিএম

আইএমএফ টপ নিউজ বিবিএস মূল্যস্ফীতি


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর