Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ দিনের সফরে ভারত যাচ্ছেন বিলাওয়াল, হচ্ছে না দ্বিপাক্ষিক বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
৪ মে ২০২৩ ০৯:৫৬

ভারত সফরে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অংশ নেওয়ার জন্য বৃহস্পতিবার (৪ মে) ভারতের গোয়াতে যাচ্ছেন তিনি।
এর মাধ্যমে প্রায় এক যুগ পরে ভারতের মাটিতে পা রাখতে যাচ্ছেন পাকিস্তানের কোনো পররাষ্ট্রমন্ত্রী।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ৪ ও ৫ মে ভারতের গোয়াতে এসসিওভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন। সেখানে ভারত ও পাকিস্তান ছাড়াও চীন, রাশিয়া ও মধ্য এশিয়ার আরও চারটি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা থাকছেন। এসসিও জোটের বর্তমান সভাপতি ভারত, ফলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করই এই বৈঠকের হোস্ট।

জানা গেছে, বৃহস্পতিবার (৪ মে) স্থানীয় সময় দুপুর ২টার দিকে পাকিস্তানের করাচি থেকে পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ও তার প্রতিনিধিদলকে নিয়ে একটি বিশেষ বিমান গোয়ার উদ্দেশে রওনা দেবে। ভারতীয় সময় বিকেল পাচটার আগেই তার গোয়ায় পৌঁছে যাওয়ার কথা।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ বালোচ এক সংবাদ সম্মেলনে জানান, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এবং এসসিও’র বর্তমান চেয়ারম্যান এস জয়শঙ্করের আমন্ত্রণেই ভারতে যাচ্ছেন বিলাওয়াল ভুট্টো জারদারি। গত জানুয়ারিতে জয়শঙ্কর এই আমন্ত্রণ জানিয়েছিলেন। ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের মাধ্যমে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে দেওয়া হয় আমন্ত্রণপত্রটি।

তবে পররাষ্ট্রমন্ত্রীদের এই সম্মেলনের সাইডলাইনে ভারত ও পাকিস্তানের মধ্যে কোনো দ্বিপাক্ষিক বৈঠক হবে না বলেই জানা গেছে। পাকিস্তান সরকারও এরই মধ্যে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, বিলাওয়াল ভুট্টো জারদারির এই সফর হবে পুরোপুরি এসসিও ফ্রেমওয়ার্কের মধ্যে, এর সঙ্গে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক কোনোভাবে জড়িত নয়।

ভারতের সংবাদমাধ্যম এএনআই জানিয়েছে, সর্বশেষ ২০১১ সালে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খারের পর গত ১২ বছরে পাকিস্তানের কোনো পররাষ্ট্রমন্ত্রী ভারত সফর করেননি।

আর এনডিটিভি জানিয়েছে, এটাই হবে ২০১৪ সালের পর পাকিস্তানের কোনো নেতার প্রথম ভারত সফর। সে বছর তৎকালীন প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফ ভারত সফর করেছিলেন।

সারাবাংলা/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর