Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলা-আইন-সামজিক বিজ্ঞান ইউনিটে ঢাবির ভর্তি পরীক্ষা সম্পন্ন

ঢাবি করেসপন্ডেন্ট
৬ মে ২০২৩ ১৪:৫১

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৬ মে) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ একযোগে দেশের আট বিভাগীয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা শুরু হয়। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলে এই পরীক্ষা।

এর আগে, গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিযজ্ঞ।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় বসতে আবেদন করেন ১ লাখ ২২ হাজার ৮৮২ জন পরীক্ষার্থী। এ ইউনিটে মোট ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়েছেন প্রায় ৪২ জন শিক্ষার্থী।

এদিকে, বেলা সাড়ে এগারোটার দিকে কলাভবনস্থ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান সাংবাদিকদের সাথে কথা বলেন। এ সময় তিনি শিক্ষার্থীদের সঙ্গে অতিরিক্ত অভিভাবক যেন না আসেন, সে ব্যাপারে অনুরোধ করেন।

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের ছেড়ে দিতে হবে, তারা যথেষ্ট বড় হয়েছে। তাদের নিজের মতো করে কাজ করতে দিয়ে সক্ষম করে তোলা আমাদের জন্য জরুরি। একজন শিক্ষার্থীর পেছনে যেন দু’জন অভিভাবক না আসে। আমাদের শিক্ষার্থীরা অত্যন্ত মেধাবী।’

তিনি বলেন, ‘বাড়তি যানবাহন, অন্যান্য পরিবহন সেগুলো যেন প্রবেশ না করে, যাতে শিক্ষার্থীরা নির্বিঘ্নে চলাচল করতে পারে। বাড়তি মানুষের চাপ, উৎসুক মানুষের চাপ যেন না থাকে। শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য আমাদের শিক্ষকরা আছেন, কর্মকর্তা-কর্মচারীরা আছেন, স্বেচ্ছাসেবকরা আছেন। সহযোগিতার সকল ব্যবস্থাপনা রাখা হয়েছে।’

আগামী ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

সারাবাংলা/আরআইআর/এমও

কলা-আইন-সামজিক বিজ্ঞান ইউনিট ঢাবির ভর্তি পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর