Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাজ্যে রাজতন্ত্রবিরোধী গ্রুপের প্রধান নেতা গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
৬ মে ২০২৩ ১৫:৫৮

ব্রিটেনের রাজা চার্লস তৃতীয়র রাজ্যাভিষেক অনুষ্ঠানের আগে রাজতন্ত্রবিরোধী গ্রুপ রিপাবলিকের নেতা গ্রাহাম স্মিথকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (৬ মে) সকালে গ্রাহাম স্মিথসহ ৫ জনকে গ্রেফতার করে লন্ডন মেট্রোপলিটন পুলিশ। জব্দ করা হয় শতাধিক প্ল্যাকার্ড।

রিপাবলিকের পক্ষ থেকে এক টুইট এ ঘটনার প্রতিবাদ করা হয়েছে। টুইটে লেখা হয়, ‘এটাই কি গণতন্ত্র?’

শনিবার রাজা চার্লসের রাজ্যাভিষেকের কয়েক ঘণ্টা আগে লন্ডনের রাস্তায় রিপাবলিক গ্রুপের সদস্যরা ‘নট মাই কিং’ লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করেন। তারা লন্ডনের ট্রাফালগার স্কোয়ারের কাছে জড়ো হন। সেখান থেকেই ৬ জনকে গ্রেফতার করে পুলিশ।

গ্রাহাম স্মিথসহ ছয়জনের আটকের ব্যাপারে লন্ডন পুলিশ এক টুইট বার্তায় বলেছে, ‘রিপাবলিক গ্রুপ (রাজার রাজ্যাভিষেকের) দিনটিকে অবমাননা করছে।’

ব্রিটেনে গত কয়েক দশকের মধ্যে এবার কোনো রাজার অভিষেক হচ্ছে। অভিষেক অনুষ্ঠান ঘিরে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। রাজ্যাভিষেক অনুষ্ঠানের আগে লন্ডন ছাড়াও আশেপাশের শহর ও এলাকায় চিরুনি অভিযান চালিয়েছেন প্রায় ২০ হাজার নিরাপত্তাকর্মী।

গোয়েন্দা সংস্থা স্কটল্যান্ড ইয়ার্ডের প্রধান নুসরিত মেহতাব আল জাজিরাকে বলেন, ‘যুক্তরাজ্যে গত কয়েক দশকের মধ্যে এটি সবচেয়ে বড় নিরাপত্তা অভিযান। অলিম্পিক আসর ও রানির শেষকৃত্যের সময় নিরাপত্তা অভিযানের চেয়েও বড় এবারের অভিযান। স্পেশাল অপারেশন রুম সেন্ট্রাল কমান্ড অভিযান সমন্বয় করছে।

সারাবাংলা/আইই

গ্রাহাম স্মিথ টপ নিউজ যুক্তরাজ্যে রাজতন্ত্রবিরোধী রিপাবলিক

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর