Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসছে ৭ লাখ ৬০ হাজার কোটি টাকার বাজেট

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ মে ২০২৩ ২২:৪৫

ঢাকা : মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ,বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধি, ভর্তুকি মোকাবিলা এবং রাজস্ব আহরণ বাস্তবতা নিরীখে বাজেট প্রণনঢয়ন করা হচ্ছে। এসব বিষয় মাথা রেখে আগামী ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটের আকার প্রাক্কলন করা হয়েছে প্রায় ৭ লাখ ৫৯ হাজার ৯৫৫ কোটি টাকা। এটি চলতি ২০২২-২০২৩ অর্থবছরে মূল বাজেটে তুলনায় প্রায় ১১ শতাংশ বেশি।

চলতি অর্থবছরের মূল বাজেটের আকার হচ্ছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এটি এর আগের অর্থবছরের বাজেটের চেয়ে ১৪ শতাংশ বেশি। তবে আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর দেশে আসলে বাজেটের আকার চূড়ান্ত করা হবে।

শনিবার (৬ মে) অর্থমন্ত্রণালয়ের অর্থবিভাগ সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, জানা গেছে, চলতি অর্থবছরের জিডিপির আকার ৪৪ লাখ ৪৯ হাজার ৯৫৯ কোটি টাকা। আগামী অর্থবছরে জিডিপির আকার দাঁড়াবে ৫০ লাখ ৬ হাজার কোটি টাকা। আসছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে মোট আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হচ্ছে ৫ লাখ কোটি টাকা। বাকি ২ লাখ ৫৯ হাজার ৯৫৫ কোটি টাকার ঘাটতি থোকছে। ঘাটতি বাজেট পূরণে দেশীয় ও বিদেশি বিভিন্ন উৎস থেকে ঋণ ও অনুদান গ্রহণ করা হবে।

নতুন অর্থবছরে জন্য জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে সাড়ে ৭ শতাংশ। চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির একই হার নির্ধারিত রয়েছে। সংশোধিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধির হার কমিয়ে সাড়ে ৬ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। আর মূল্যস্ফীতি হার প্রক্ষেপণ করা হয়েছে সাড়ে ৬ শতাংশ।

জানা গেছে, আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-এর আকার নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৬০ হাজার ৮২৯ কোটি টাকা। চলতি অর্থবছরের মূল বাজেটে এর আকার ধরা হয়েছিল ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা।

এদিকে, আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য রাজস্ব আদায়ের টার্গেট ধরা হয়েছে ৪ লাখ ৮৬ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আদায় করতে হবে ৪ লাখ ৪২ হাজার কোটি টাকা।

উল্লেখ্য, চলতি অর্থবছরে রাজস্ব প্রাপ্তির লক্ষ্য রয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআর-কে রাজস্ব আয়ের টার্গেট দেয়া রয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা।

সারাবাংলা/জিএস/একে

২০২৩-২৪ অর্থবছর জাতীয় বাজেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর