Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাইকো দুর্নীতি মামলা স্থগিত চেয়ে করা আবেদন ফেরত

স্টাফ করেসপন্ডেন্ট
১০ মে ২০২৩ ১৪:১৩

হাইকোর্ট

ঢাকা: নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে ব্যবসায়ী সেলিম ভূঁইয়ার করা আবেদন ফেরত দিয়েছেন হাইকোর্ট।
বুধবার (১০ মে) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও আইনজীবী মোস্তাফিজুর রহমান খান। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।
ব্যবসায়ী সেলিম ভূঁইয়া অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করা আবেদনে রুল জারির আর্জি জানিয়ে মামলার কার্যক্রম স্থগিত চেয়েছেন।
একইসঙ্গে এই মামলার আসামি তারেক রহমানের বন্ধু ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করেছেন। তবে এই আবেদনের ওপর এখনও শুনানি হয়নি। পাশাপাশি তিনি কাশিমপুর কারাগার থেকে কেরাণীগঞ্জ কারাগারে স্থানান্তর চেয়ে আবেদন করেছেন।
গত ১৯ মার্চ দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ আট আসামির বিরুদ্ধে চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের ২ নম্বর ভবনে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান। এ মামলায় সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৩ মে দিন ধার্য করেন।
সেদিন খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার জানান, তিনি খালেদা জিয়ার পক্ষে হাজিরা দিয়েছেন। এরপর আদালত খালেদা জিয়াসহ অন্য আসামিদের বিরুদ্ধে চার্জ গঠনের আদেশ দেন।
অন্য আসামিরা হলেন- তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ব্যবসায়ী সেলিম ভূঁইয়া এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ৷
তবে আসামিদের মধ্যে সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ ও সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন ও বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান মারা যাওয়ায় তাদের অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়।
২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

নাইকো দুর্নীতি মামলা হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর