Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কটূক্তির মামলায় বদরুন্নেসা শিক্ষার্থীর কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১০ মে ২০২৩ ১৫:৪৩

ঢাকা: মহানবী হযরত মুহাম্মাদকে (স.) নিয়ে ফেসবুকে কটূক্তিমূলক পোস্ট করার অভিযোগের মামলায় বেগম বদরুন্নেসার কলেজের শিক্ষার্থী ইসরাত জাহান রেইলির ২ বছর সাত মাস কারাবাসের মেয়াদকে কারাদণ্ড হিসেবে রায় ঘোষণা করেছেন ট্রাইব্যুনাল।

বুধবার (১০ মে) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত আসামির স্বেচ্ছায় দোষ স্বীকারোক্তির ভিত্তিকে এ রায় ঘোষণা করেন।

সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম ট তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আসামি নুসরাত জাহান রেইলি বেগম বদরুন্নেছার কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষর্থী ছিলেন। ২০২০ সালের নভেম্বর ফেসবুকে মহানবী হযরত মুহাম্মাদকে (স.) নিয়ে কটূক্তি করেন। সে বিষয়ে আজ (বুধবার) তিনি আদালতে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন। যেহেতু আসামির ছোট একটি সন্তান রয়েছে, আর আসামি স্বেচ্ছায় অপরাধ স্বীকার করেছেন। যে কারণে আদালত তার ২ বছর সাত মাসের কারাবাসকে কারাদণ্ড ধরে রায় দিয়েছেন।’

আদালতে মামলার শুনানিকালে ২০২০ সালের ৬ নভেম্বর থেকে কারাগারে থাকা নুসরাত জাহান রেইলিকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। মামলায় এদিন চার্জগঠনের জন্য দিন ধার্য ছিল। আসামির পক্ষে ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি গোলাম মোস্তফা খান দীর্ঘদিন হাজতবাস এবং শিশু সন্তান থাকার বিষয়টি বিবেচনা করে জামিনের আবেদন করেন।

শুনানির সময় বিচারক বলেন, ‘কারাবাস অনেক দিন হয়েছে। যদি আসামি স্বেচ্ছায় দোষ স্বীকার করেন, তবে আসামির কারাবাসের মেয়াদকে কারাদণ্ড হিসেবে ঘোষণা করতে পারি।’

তখন আইনজীবী গোলাম মোস্তফা খান আসামির সঙ্গে এ সংক্রান্তে কথা বলেন। তবে আসামি প্রথমে বলতে চান যে, তিনি এ তথ্য ছড়াননি। মোবাইলও তার নয়। তিনি এ অপরাধ করেননি। তখন আইনজীবী বুঝিয়ে বলেন যে, পুলিশ চার্জশিট দিয়েছেন, আর এ মামলার বিচার আরও কত বছর পর শেষ হবে বলা যায় না। এরপর সে দোষ স্বীকার করতে রাজি হন।

জানা যায়, ২০২০ সালের ৬ নভেম্বর ফেসবুকে কটূক্তির পোস্ট দেওয়ার অভিযোগে র‌্যাব-৪ এর হাতে গ্রেফতার হন ইসরাত জাহান রেইলি (২৩)। ওই ঘটনায় রাজধানীর দারুসসালাম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়। তদন্ত করে মামলার তদন্ত কর্মকর্তা ২০২২ সালে এ মামলায় চার্জশিট দাখিল করেন।

সারাবাংলা/এআই/এমও

কটূক্তি বদরুন্নেসা শিক্ষার্থী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর