Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসছে ঘূর্ণিঝড়, পিছু ছাড়ছে না তাপপ্রবাহ

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ মে ২০২৩ ১৯:২৯

ঢাকা: আসছে ঘূর্ণিঝড় মোখা। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এটি আরও সক্রিয় হবে- বৃহস্পতিবার (১১ মে) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে, এই পরিস্থিতির মধ্যেও রাজধানী ঢাকাসহ সারাদেশে হাঁস-ফাঁস পরিস্থিতি। উত্তরাঞ্চলে উত্তাপ আরও বেশি। এখনো দেশের ছয় জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙায় ৪০ দশমক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

চারিদিকে এই উত্তাপের মধ্যেই আগামী ২৪ ঘণ্টায় দেশের আট জেলায় স্বস্তির বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া অধিদফতর। শুক্রবার (১২ মে) হতে পারে দমকা হাওয়াসহ বজ্র বৃষ্টি। যা শনিবার পর্যন্ত অব্যাহত থেকে রোববার আরও বাড়তে পারে। এদিকে, রোববারেই ঘূর্ণিঝড় মোখা’র আঘাত হানার আশঙ্কা রয়েছে।

বৃহস্পতিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বর্তমানে দেশের রাজশাহী, পাবনা, বগুড়া, দিনাজপুর, নীলফামারি এবং চুয়াডাঙার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এদিকে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকাহাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আর ঘূর্ণিঝড়ের পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে বৃহস্পতিবার (১১ মে) সকাল ৬টায় একই এলাকায় ১১ দশমিক ২ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ ঘূর্ণিঝড় মোখায় পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে শুক্রবার (১২ মে) সকাল পর্যন্ত উত্তর-উত্তর পশ্চিম দিকে এবং পরবর্তিতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

এদিকে, আবহাওয়ার ছয় নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোখা’ আরো উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১১.৬° উত্তর অক্ষাংশ এবং ৮৭.৯° পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি বৃহস্পতিবার (১১ মে) দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১১৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১২২০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৯৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটারর পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এ সময় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

ঘূর্ণিঝড় তাপপ্রবাহ


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

ব্রাজিলকে হারিয়ে প্যারাগুয়ের চমক
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০

সম্পর্কিত খবর