Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মেঘনার দূষণ রোধে মহাপরিকল্পনা নেওয়া হয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ মে ২০২৩ ১৭:৪৬

ঢাকা: সায়দাবাদ পানি পরিশোধন প্রকল্পের উৎস মেঘনা নদীর পানি দূষণ রোধে মহাপরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। এছাড়া রাজধানী ঢাকার আশেপাশের ছয়টি নদীর পানি দূষণ রোধেও মহাপরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

রোববার (১৪ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে ঢাকা ওয়াসা আয়োজিত ‘মাস্টার প্ল্যান অন মেঘনা রিভার’ শীর্ষক ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে দেওয়া বক্তব্যে এসব তথ্য জানান মন্ত্রী।

মো. তাজুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়ার দায় বাংলাদেশের অতি নগণ্য হলেও বাংলাদেশ সবচেয়ে বেশি ভুক্তভোগী দেশগুলোর একটি। আজকেও মোখা নামক একটি ঘূর্ণিঝড় বাংলাদেশের উপকূল অতিক্রম করছে। উন্নত বিশ্বের শিল্পায়নের দায় আমাদের নিতে হচ্ছে।

নদীমাতৃক জনবহুল বাংলাদেশের জন্য পানির বিশুদ্ধতা জরুরি বিষয় উল্লেখ করে মন্ত্রী বলেন, পানি ও বাতাসের মতো সম্পদের দূষণ রোধে আমাদের সমন্বিত প্রয়াস চালাতে হবে।

এসময় জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি কাটিয়ে উঠতে উন্নয়ন অংশীদারদের আরও সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, মানুষের জীবন জীবিকার জন্য পানি অপরিহার্য। কিন্তু মানুষই নানাভাবে এই পানি দূষণ করে থাকে। মানুষ কৃষিতে কীটনাশক ও সার ব্যবহার করে, শিল্পায়নের বর্জ্যের মাধ্যমে পানি দূষণ করে।

পানির মতো অমূল্য সম্পদ দূষণ থেকে রক্ষায় সবাইকে আরও সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম। এতে সভাপতিত্ব করেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান।

ওয়ার্কশপে আরও বক্তব্য দেন, এএফডি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর চাসাত্তে বেনিয়ট ও ঢাকাস্থ জার্মান দূতাবাসের উন্নয়ন সহযোগিতার প্রধান ফ্লোরিয়ান হোলেন।

সারাবাংলা/আরএফ/আইই

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় স্থানীয় সরকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর