Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সড়ক দুর্ঘটনা রোধে পৃথক আইন চায় রোড সেইফটি কোয়ালিশন

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ মে ২০২৩ ১৯:৩১

ঢাকা: সড়ক দুর্ঘটনা রোধে পৃথক আইনি কাঠামো তৈরিসহ ৩ দফা দাবি জানিয়েছে ‘রোড সেইফটি কোয়ালিশন বাংলাদেশ’। সোমবার (১৫ মে) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

‘বাংলাদেশে ৭ম জাতিসংঘ বৈশ্বিক নিরাপদ সড়ক সপ্তাহ- ২০২৩’ উপলক্ষ্যে এ সংবাদ সম্মেলন আয়োজন করে ‘রোড সেইফটি কোয়ালিশন বাংলাদেশ।’

সংগঠনটির দাবিগুলো হলো সড়কে মানুষের নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দিয়ে পৃথক আইনি কাঠামো তৈরি করা। যেখানে নিরাপদ সড়ক ব্যবস্থাপনা, নিরাপদ সড়ক তৈরি, নিরাপদ মোটরযান, নিরাপদ সড়ক ব্যবহারকারী ও দুর্ঘটনা পরবর্তী চিকিৎসাকে বিবেচনায় নিয়ে নতুন আইন প্রণয়ন করা হবে। ন্যাশনাল রোড সেইফটি অথরিটি নির্ধারণ ও বাস্তবায়ন। সড়ক দুর্ঘটনা বিষয়ে সঠিক তথ্য ও উপাত্ত সংগ্রহের একটি বৈজ্ঞানিক ও গ্রহণযোগ্য পদ্ধতির জন্য পদক্ষেপ গ্রহণ।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন রোড সেইফটি কোয়ালিশন বাংলাদেশের সদস্য সংস্থা ‘নিরাপদ সড়ক চাই’র (নিসচা) চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘রোড ক্রাশের ফলে দেশের স্বাস্থ্যখাতে চাপ বাড়ছে এবং অর্থনীতি (জিডিপি) বড় ধরনের ক্ষতি হচ্ছে। পাশাপাশি পারিবারিক পর্যায়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন অনেকে। দেশে সফলভাবে প্রাকৃতিক দুর্যোগে মৃত্যু হার কমিয়ে আনা গেলেও সড়কে প্রতিনিয়ত মৃত্যু ঘটছে, আহত হচ্ছেন অনেকে। কিন্তু এটি প্রতিরোধযোগ্য।’

দেশে সড়ক দুর্ঘটনায় মৃত্যু ও আহতের সংখ্যা কমিয়ে আনা জরুরি উল্লেখ করে তিনি বলেন, “নিরাপদ সড়ক সংক্রান্ত এসডিজি অর্জনে জাতিসংঘের ‘সেকেন্ড ডিকেড অব অ্যাকশন ফর রোড সেইফটি ২০২১-৩০’ স্বীকৃত নিরাপদ সড়কের জন্য বিবেচিত পাঁচটি অন্যতম স্তম্ভকে (নিরাপদ সড়ক ব্যবস্থাপনা, নিরাপদ সড়ক তৈরি, নিরাপদ মোটরযান, নিরাপদ সড়ক ব্যবহারকারী ও দুর্ঘটনা পরবর্তী চিকিৎসা) বিবেচনায় নিয়ে নিরাপদ সড়কের জন্য দ্রুত একটি আইন প্রণয়ন প্রয়োজন।”

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাকের সড়ক নিরাপত্তা কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার এম খালিদ মাহমুদ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোড সেইফটির প্রকল্প পরিচালক ডা. মাহফুজুর রহমান ভূঞা, বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এস বজলুর রহমান, সিআইপিআরবির আরটিআই প্রিভেনশন অ্যান্ড রিসার্চ ইউনিটের রোড সেইফটি প্রকল্প ম্যানেজার কাজী বোরহান উদ্দিন, নিসচার মহাসচিব লিটন এরশাদ, ভাইস চেয়ারম্যান সৈয়দ এহসানুল হক কামাল প্রমুখ।

সারাবাংলা/ ইএইচটি/এজেড/একে

টপ নিউজ রোড সেইফটি কোয়ালিশন সড়ক দুর্ঘটনা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর