Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজউক চেয়ারম্যানকে হাইকোর্টে তলব

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ মে ২০২৩ ২১:০৭

ফাইল ছবি

ঢাকা: আদালতের আদেশ প্রতিপালন না করায় এর ব্যাখ্যা জানতে চেয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউকের) চেয়ারম্যানকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৮ মে সকাল সাড়ে ১০টায় তাকে সশরীরে উপস্থিত হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন আদালত।

তলবের আদেশটি বিশেষ বার্তার মাধ্যমে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউকের) চেয়ারম্যানকে পাঠানোর জন্যে নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৬ মে) এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এস কে গোলাম রসূল। তার সঙ্গে ছিলেন আইনজীবী নুরুল আজিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি।

পরে আইনজীবী নুরুল আজিম জানান, ২০০৪ সালেরও আগে ফরিদা বেগম নামের এক ব্যক্তি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ থেকে নিকুঞ্জ আবাসিক এলাকায় প্লট বরাদ্দ চেয়ে আবেদন করেন। পরে তিনি (ফরিদা বেগম) তার নামে নেওয়া (নিকুঞ্জ আবাসিক মডেল টাউন, ফারুক স্মরনী রোডের প্লট নং ১৯) ২ কাঠা ৮ ছটাক) পরিমাণের জমির প্লট বরাদ্দ পান। এরপর সেই প্লটটি খালেদ মাহমুদ নামে একজনের কাছে বিক্রি করে দেওয়া হয়।

এরপর খালেদ মাহমুদ সব নিয়ম মেনে রাজউকের সমুদয় পাওনা অর্থ পরিশোধ করেন। ওই সময় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) একটি চিঠি দিয়ে ১১ জনকে দেওয়া প্লটের বরাদ্দ বাতিল করেন। বাতিল করা ওই ১১ প্লটের মধ্যে খালেদ মাহমুদের প্লটটিও ছিল। এরপর রাজউকের প্লটের বরাদ্দ বাতিল সংক্রান্ত ওই চিঠির কার্যকারিতা স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করেন রাজধানীর নিকুঞ্জের বাসিন্দা খালিদ মাহমুদ।

বিজ্ঞাপন

রিটে গণপূর্ত সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, রাজউক চেয়ারম্যানসহ ছয়জনকে বিবাদী করা হয়।

পরে ওই রিটের শুনানি নিয়ে ২০০৪ সালের ৩০ মার্চ হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ ওই প্লটের বরাদ্দ বাতিলের বিষয়ে রাজউকের দেওয়া চিঠির সিদ্ধান্ত ও কার্যকারিতা স্থগিত করে রুল জারি করেন।

এরপর কয়েকটি বেঞ্চ ঘুরে দীর্ঘদিন পর ওই রুলের শুনানি নিয়ে প্লট বরাদ্দ বাতিল সংক্রান্ত চিঠি ও প্লটের বিষয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট। ২০২২ সালে ১৩ ডিসেম্বর রাজউক চেয়ারম্যানের প্রতি এই নির্দেশনা দিয়ে আদেশ দেন হাইকোর্ট।

এরপর আদালতের ওই আদেশ প্রতিপালন না করায় গত ৮ মে রাজউক চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আর্জি জানিয়ে আবারও হাইকোর্টে আবেদন করা হয়।

আজ সেই আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্ট রাজউক চেয়ারম্যানকে স্বশরীরে হাজির হওয়ার জন্য তলব করেন। আগামী ১৮ মে সকাল সাড়ে ১০টায় তাকে সশরীরে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন আদালত।

সারাবাংলা/কেআইএফ/একে

টপ নিউজ তলব রাজউক হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর