Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্ত্রীকে খুন করে আত্মহত্যা বলে প্রচার, স্বামীর মৃত্যুদণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ মে ২০২৩ ১৯:২৬

রিদোয়ানুল হক সোহেল, ছবি: সংগৃহীত

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে অন্তঃসত্ত্বা স্ত্রীকে নির্যাতনের পর শ্বাসরোধ করে খুনের দায়ে এক ব্যক্তিকে ফাঁসির মধ্য দিয়ে মৃত্যু নিশ্চিত করার আদেশ দিয়েছেন আদালত। একই রায়ে আদালত আসামিকে ২০ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বুধবার (১৭ মে) চট্টগ্রামের ষষ্ঠ অতিরিক্ত মহানগর দায়রা জজ বেগম সিরাজুম মুনীরা এ রায় ঘোষণা করেন বলে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি দীর্ঘতম বড়ুয়া দীঘু জানিয়েছেন।

দণ্ডিত রিদোয়ানুল হক সোহেলের বাড়ি কক্সবাজার জেলায়। চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার পশ্চিম মোহরা এলাকায় স্ত্রী শানু আক্তারকে নিয়ে ভাড়া বাসায় থাকতেন।

মামলার নথি পর্যালোচনায় জানা গেছে, ২০১৬ সালের ১৬ অক্টোবর রাতে শানু আক্তারের স্বজনদের কাছ থেকে খবর পেয়ে পুলিশ পশ্চিম মোহরার বাসা থেকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় শানু আক্তারের ভাই ইসকান্দর বাদী হয়ে সোহেলকে আসামি করে চান্দগাঁও থানায় হত্যা মামলা দায়ের করেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, সোহেল ও শানু মোহরা এলাকায় একটি পোশাক কারখানায় কর্মরত ছিলেন। ঘটনার আড়াই বছর আগে তাদের বিয়ে হয়। শানু নয় মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।

বাদী ইসকান্দরের অভিযোগ, অন্তঃস্বত্ত্বা হওয়ায় শানু কর্মস্থলে যেতে পারছিলেন না। এ সুযোগে সোহেল বিবাহ বর্হিভূত সম্পর্কে জড়িয়ে পড়ে। শানু বিষয়টি জানার পর তাদের মধ্যে ঝগড়া শুরু হয়। সোহেল কয়েকবার তাকে মারধর করেছে বলে শানু বাদী ও তার পরিবারের লোকজনকে জানিয়েছিলেন।

ঘটনার রাতে একটি মোবাইল নম্বর থেকে ইসকান্দরের আরেক বোনের স্বামীকে সোহেল কল করে জানায়, শানু গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। শোনার পর রাঙ্গুনিয়া উপজেলার বাড়ি থেকে ইসকান্দর ও তার স্বজনরা দ্রুত নগরীতে এতে তাদের বাসা তালাবদ্ধ দেখতে পান। পাশের বাসায় যোগাযোগ করে জানতে পারেন, সোহেল ওইদিন সকালে তাদের কাছে চাবি রেখে কর্মস্থলে যাবার কথা বলে আর ফেরেনি। সোহেল তাদের জানিয়েছিল, অন্তঃস্বত্ত্বা শানুকে তার বাবার বাড়ি রাঙ্গুনিয়ায় পাঠিয়ে দেওয়া হয়েছে।

তালা খোলার পর ইসকান্দর ও তার মা দেখেন, শানুর লাশ বাথরুমের দরজার লোহার ফ্রেমের সঙ্গে অর্ধঝুলন্ত অবস্থায় আছে। ঠোঁটে রক্তাক্ত জখম দেখতে পান তারা। এরপর সোহেলকে কল করা হলে তার মোবাইল নম্বর বন্ধ পাওয়া যায়। এরপর তারা থানায় খবর দিলে পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে।

বাদীর অভিযোগ, তার বোন শানু আক্তারকে স্বামী সোহেল শ্বাসরোধ করে খুন করে নিজেই লাশ ঝুলিয়ে রেখে আত্মহত্যা বলে প্রচার করে।

অতিরিক্ত মহানগর পিপি দীর্ঘতম বড়ুয়া দীঘু সারাবাংলাকে জানান, বাদীর অভিযোগ তদন্ত করে চান্দগাঁও থানার উপপরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম শিকদার ২০১৭ সালের ১২ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে বলা হয়, সোহেল তার স্ত্রীকে নির্যাতনের পর শ্বাসরোধ করে হত্যা করেছে।

২০১৭ সালের ১৯ জুলাই দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযোগ গঠনের পর ১০ জনের সাক্ষ্যগ্রহণ করে আদালত আসামির উপস্থিতিতে এ রায় দিয়েছেন। রায় ঘোষণার পর তাকে আদালতের নির্দেশে সাজামূলে কারাগারে পাঠানো হয়েছে বলে জানান কৌঁসুলি দীর্ঘতম বড়ুয়া দীঘু।

সারাবাংলা/আরডি/এনএস

চট্টগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর