Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারায়ণগঞ্জের ডিসিসহ ৩ জনকে হাইকোর্টে তলব

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ মে ২০২৩ ১৯:৪২

ঢাকা: অবৈধ ইটভাটা বন্ধে আদালতের নির্দেশনা প্রতিপালন না করায় পরিবেশ অধিদফতরের পরিচালক (এনফোর্সমেন্ট), নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) এবং নারায়ণগঞ্জের পরিবেশ অধিদফতরের উপ-পরিচালককে তলব করেছেন হাইকোর্ট। আগামী ৩১ মে সকাল সাড়ে ১০টায় আদালতে সশরীরে হাজির হয়ে তাদের এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

বুধবার (১৭ মে) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। পরিবেশ অধিদফতরের পক্ষে ছিলেন আইনজীবী আমাতুল করিম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ। নারায়ণগঞ্জের স্থানীয় ইটভাটার মালিকদের পক্ষে ছিলেন আইনজীবী এবিএম আলতাফ হোসেন ও আরিফ চৌধুরী।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘ঢাকাসহ এর আশপাশের শহরে যখন বায়ু দূষণ বেড়ে গিয়েছিল। তখন এ বিষয়ে এইচআরপিবির পক্ষে আমরা রিট করেছিলাম। তখন আদালতের নির্দেশে অবৈধ ইটভাটা বন্ধসহ বেশ কিছু ব্যবস্থা নেওয়ায় বায়ু দূষণের মাত্রা কিছুটা কমলেও সম্প্রতি দুষণের মাত্রা আবার বেড়েছে। এ কারণে আমরা সম্পূরক আরেকটি আবেদন করি।’

তিনি আরও বলেন, ‘অবৈধ ইটভাটা বন্ধে হাইকোর্টের সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও নারায়ণগঞ্জে এখনো বেশ কিছু অবৈধ ইটভাটা রয়ে গেছে। সম্পূরক আবেদনে এ বিষয়টি আদালতকে অবহিত করা হয়। এরপর শুনানি শেষে পরিবেশ অধিদফতরের পরিচালক (এনফোর্সমেন্ট), নারায়ণগঞ্জের ডিসি, এবং নারায়ণগঞ্জের পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক তলব করেন হাইকোর্ট। আদালতের আদেশ প্রতিপালন না করায় আগামী ৩১ মে সকাল সাড়ে ১০টায় সশরীরে হাজির হয়ে এসব বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি বায়ু দূষণ নিয়ন্ত্রণে ঢাকাসহ পাঁচটি জেলার অবৈধ ইটভাটা উচ্ছেদের নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ ও গাজীপুর জেলায় থাকা অবৈধ ইটভাটা উচ্ছেদ করে দুই সপ্তাহের মধ্যে পরিবেশ অধিদফতরের ডিজিকে প্রতিবেদন দিতে নির্দেশ দেন আদালত।

এই আদেশের পরও নারায়ণগঞ্জের সব অবৈধ ইটভাটা এখনো উচ্ছেদ করা হয়নি। বিষয়টি উল্লেখ করে হাইকোর্টে আবারও আবেদন করা হয়। এর আগে, ২০২০ সালের ১৩ জানুয়ারি বায়ু দূষণরোধে ৯ দফা নির্দেশনা দিয়ে রায় দিয়েছিলেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর