Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেরিন ড্রাইভের পাশে ১০০ একর খাসজমি উদ্ধার

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মে ২০২৩ ১৯:৪৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর সমুদ্র উপকূলীয় উত্তর কাট্টলীতে অভিযান চালিয়ে ১৫টি জলাশয়সহ প্রায় ১০০ একর ভূমি উদ্ধার করেছে জেলা প্রশাসন। এর বাজারমূল্য প্রায় ৭০০ কোটি টাকা বলে তথ্য দিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (১৮ মে) সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত টানা অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক। অভিযানে নগর পুলিশ ও বিদ্যুৎ বিভাগের সদস্যরাও ছিলেন।

বিজ্ঞাপন

অভিযানে উত্তর কাট্টলী মেরিন ড্রাইভের পাশে ছোট-বড় মিলিয়ে ৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। খাস জমিগুলো উদ্ধার করে সেখানে ১০টি সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়েছে। এছাড়া পুনর্দখল ঠেকাতে আনসার সদস্য নিয়োগ দেওয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘বিএসমূলে জমির মালিক সরকার। অথচ একটি চক্র বহু বছর ধরে অবৈধভাবে এই জমি দখল করে ভোগ করে আসছিল। অভিযানের মাধ্যমে ১৫টি পুকুরসহ ১০০ একর খাসজমি উদ্ধার করা হয়েছে। সরকারি সাইনবোর্ড নির্দেশনাসহ টানানো হয়েছে যাতে কেউ অনুপ্রবেশ না করে। এরপরও যদি অবৈধভাবে কেউ প্রবেশ বা দখল করার চেষ্টা করে, তাহলে এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের বরাতে সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, মেরিন ড্রাইভের পাশে উদ্ধার করা এই জমিসহ প্রায় ৭৫০ একর জমি নিয়ে ম্যানগ্রোভ ফরেস্ট, সংরক্ষিত বন, সাইক্লিং ট্র্যাক, বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এনএস

খাসজমি উদ্ধার চট্টগ্রাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর