Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীন সফরে যাচ্ছে আওয়ামী লীগের প্রতিনিধি দল

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ মে ২০২৩ ১৫:১০

ঢাকা: কমিউনিস্ট পার্টি অব চীনের (সিপিসি) আমন্ত্রণে দেশটিতে সফরে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল।

রোববার (আজ) রাত ১২টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সফরকারী দলটির নেতারা চীনের উদ্দেশ্যে রওনা হবেন।

এর আগে, বৃহস্পতিবার (১৮ মে) রাতে সফর উপলক্ষে আওয়ামী লীগের প্রতিনিধি দল চীনা রাষ্ট্রদূতের কার্যালয়ে ফিঙ্গার প্রিন্ট দেন এবং পরে চীনা রাষ্ট্রদূতের বাসায় এক নৈশভোজে অংশ নেন সফরকারী টিমের নেতারা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্ণেল (অব.) মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে ১৭ সদস্যের এ দলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতারা ছাড়াও সংসদ সদস্য এবং দলটির আন্তর্জাতিক উপ-কমিটির সদস্যরা রয়েছেন। আওয়ামী লীগের প্রতিনিধি দলটির আগামী ৩১ মে দেশে ফিরে আসার কথা রয়েছে। সারাবাংলাকে এ বিষয়টি নিশ্চিত করেছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কর্ণেল (অব.) মুহাম্মদ ফারুক খান।

সফরকারী দলে রয়েছেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ধর্ম সম্পাদক সিরাজুল মোস্তফা, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন নাহার চাপা, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, উপ-দফতর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সুফরা বেগম রুমি, পারভীন জামান কল্পনা, আনোয়ার হোসেন, শাহাবুদ্দিন ফরাজী, আজিজুস সামাদ আজাদ ডন, গ্লোরিয়া সরকার ঝর্ণা, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য তরুণ কান্তি দাস ও এ কে ফাইজুল হক রাজু।

দ্বিপক্ষীয় এই রাজনৈতিক সফরে তাদের কমিউনিস্ট পার্টি অব চায়নার বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে বাংলাদেশ স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো তারা উপস্থাপন করবেন। বিশেষ করে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের যেন দেশটি ফেরত নেয় সেই বিষয়ে চীনকে আরও বেশি উদ্যোগী হওয়ার জন্য সফরকারীরা প্রস্তাব দেওয়া হবে বলে জানা গেছে।

এদিকে চীনের ক্ষমতাসীনদের আমন্ত্রণে প্রায় প্রতিবছর বাংলাদেশ থেকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা দেশটিতে সফরে যান। করোনা অতিমারির কারণে মাঝখানে সফর বন্ধ ছিল। এরই ধারাবাহিকতায় এবার আওয়ামী লীগ নেতারা যাচ্ছেন। আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন সামনে হওয়ায় এই সফরের গুরুত্ব রয়েছে।

সারাবাংলা/এনআর/ইআ

আওয়ামী লীগের প্রতিনিধি দল টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর