Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাত পোহালেই ভোট, নতুন নগর পিতার অপেক্ষায় গাজীপুর

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ মে ২০২৩ ০০:০৯

ঢাকা: রাত পোহালেই গাজীপুর সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচন। বৃহস্পতিবার (২৫ মে) গাজীপুর সিটিতে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতীহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের যাবতীয় প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে নির্বাচনের প্রতিটি ভোট কেন্দ্রে পৌছে গেছে নির্বাচনী সামগ্রী। এখন কেবল অপেক্ষার পালা কে হচ্ছেন গাজীপুর সিটির তৃতীয় নগর পিতা। ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের প্রভাবশালী প্রার্থী মো. আজমত উল্লা খান, নাকি সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন, নাকি অন্য কেউ?

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ‘গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে সবধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনের ৪৮০টি কেন্দ্রই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তবে গাজীপুর সিটির ৩৫১টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বাকি ১২৯টি কেন্দ্র সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত।’

তিনি বলেন, ‘যে বা যিনি বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করবে, সে যেই হোক না কেন সঙ্গে সঙ্গে তাকে আইনের আওতায় আনার জন্য বলা হয়েছে। কে কোন ব্যক্তি তার সঙ্গে শাস্তির কোনো সম্পর্ক নেই। অনিয়মের মাত্রার ওপর শাস্তি নির্ভর করবে।’

ইসি কমিশনার বলেন, ‘গাজীপুর সিটিতে ৫৭টি ওয়ার্ডে ম্যাজিস্ট্রেট থাকবে ৭৪ জন। জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেটও থাকবে। সেখানে র‌্যাবের ৩০টি টিম থাকবে। বিজিবি থাককেব প্রায় ১৩ প্লাটুন ২০ জন। এছাড়া স্ট্রাইকিং ফোর্স পুলিশের ১৯টি ও মোবাইল টিম হিসেবে ৫৭টি টিম থাকবে। গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৭ ও সাধারণ কেন্দ্রে ১৬ জনের ফোর্স থাকবে। অর্থাৎ প্রচুর আইন-শৃঙখলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। যাতে কোনোরকম বিশৃঙ্খলা না হয়।’

গাজীপুর সিটির মোট ভোটার

গাজীপুর সিটি নির্বাচনের মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার পাঁচ লাখ ৯২ হাজার ৭৬২ জন, নারী ভোটার পাঁচ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন। এছাড়াও ১৮ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

গাজীপুর সিটি নির্বাচনে প্রার্থীর সংখ্যা

গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে আট জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ২৩৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭৭ জন প্রার্থী এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজ্ঞাপন

নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ৮ প্রার্থী হলেন হলেন- নৌকা প্রতীকে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত মো. আজমত উল্লা খান, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির এমএম নিয়াজ উদ্দিন, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের গাজী আতাউর রহমান, মাছ প্রতীকে গণফ্রন্টের প্রার্থী আতিকুল ইসলাম, গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির মো. রাজু আহাম্মেদ। এছাড়াও স্বতন্ত্র থেকে মেয়র পদে টেবিল ঘড়ি প্রতীকে জায়েদা খাতুন (সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা), ঘোড়া প্রতীকে মো. হারুন-অর-রশীদ ও হাতি প্রতীকে সরকার শাহনূর ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জানা গেছে, গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে ৪৮০টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এজন্য ৪৮০ জন প্রিজাইডিং অফিসার, তিন হাজার ৪৯৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ছয় হাজার ৯৯৪ জন পোলিং অফিসারসহ মোট ১০ হাজার ৯৭১ জন ভোট কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। ৩৩৩টি প্রতিষ্ঠানে ৪৮০টি ভোটকেন্দ্রে ভোট নেওয়া হবে। নির্বাচনে মোট ৪৮০টি ভোট কেন্দ্রের মধ্যে ৩৫১টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) কেন্দ্র এবং ১২৯টি অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ অর্থাৎ সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্র জানায়, নির্বাচনের দিন ভোটকেন্দ্রগুলোর নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। এজন্য গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) কেন্দ্রগুলোতে অস্ত্রসহ একজন এসআই অথবা এএসআই ও চারজন কনস্টেবল, অস্ত্রসহ একজন অঙ্গীভূত আনসার পিসি, একজন অস্ত্রসহ আনসার এপিসি, লাঠিসহ চারজন নারী ও ছয় জন পুরুষ আনসার/ভিডিপি সদস্যসহ মোট ১৭ জন মোতায়েন থাকবে। আর সাধারণ কেন্দ্রগুলোতে অস্ত্রসহ একজন এসআই অথবা এএসআই ও তিনজন কনস্টেবল, অস্ত্রসহ একজন অঙ্গীভূত আনসার পিসি, একজন অস্ত্রসহ এপিসি, লাঠিসহ চারজন নারী ও ছয় জন পুরুষ আনসার/ভিডিপি সদস্যসহ মোট ১৬ জন মোতায়েন থাকবে।

উল্লেখ, ৩২৯ দশমিক ৯০ বর্গকিলোমিটার আয়তনের গাজীপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৩ সালের ৬ জুলাই। দ্বিতীয় সিটি নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ২৬ জুন, তৃতীয়বারের আগামীকাল ২৫ সিটি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর