Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে নেওয়ার পথে রাজ ধনেশ জব্দ, দু’জনের কারাদণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ মে ২০২৩ ১৮:৫৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের বাঁশখালীতে বিরল রাজ ধনেশ পাখিসহ দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। পুলিশ জানিয়েছে, মায়ানমার থেকে রাজ ধনেশ পাখিগুলো এনে ভারতে পাচারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল।

বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে উপজেলার শীলকূপ এলাকায় অভিযান চালিয়ে চারটি পাখিসহ দু’জনকে গ্রেফতার করে পুলিশ। শুক্রবার দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মাহমুদুল হাসান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বন্যপ্রাণী আইনে তাদের সাজা দেন।

দণ্ডিত দু’জন হলেন- বাগেরহাটের মিজানুর রহমান (৪২) ও কক্সবাজারের মো. সেলিম (৪৩)।

বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে দু’জনকে গ্রেফতার করে তাদের কাছ থেকে চারটি রাজ ধনেশ উদ্ধার করা হয়েছে। জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, ধনেশ পাখিগুলো মায়ানমার থেকে বান্দরবান সীমান্ত দিয়ে প্রথমে আলীকদমে আনা হয়। সেখান থেকে সাতক্ষীরায় নেওয়া হচ্ছিল ভারতে পাচারের জন্য।’

তিনি বলেন, ‘দু’জনের দাবি, তারা শুধু বাহক মাত্র। মূল পাচারকারীরা চার হাজার টাকা গাড়িভাড়া ও সাত হাজার টাকা মজুরিতে তাদের এ কাজ দিয়েছিল। একই কায়দায় আগেও তারা ২০-২৫টি ধনেশ পাখি ভারতে পাচার করেছিল। উদ্ধার করা চারটি ধনেশের প্রতিটির মূল্য দুই লাখ টাকা বলে তারা জানিয়েছেন।’

উদ্ধার করা চারটি রাজ ধনেশ পাখি বন বিভাগের মাধ্যমে চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়েছে বলে ওসি জানিয়েছেন।

প্রাণীবিদদের মতে, বাংলাদেশে একসময় মিশ্র চিরসবুজ বনে রাজ ধনেশ অবস্থান করলেও এখন বিরল। তবে চট্টগ্রাম ও সিলেটের গহীন বনে কালেভদ্রে এখনও দু’য়েকটির দেখা মেলে। বৃহত্তম এই পাখি ঠোঁটের কারণে মানুষের নজর কাড়ে।

সারাবাংলা/আরডি/আইই

টপ নিউজ রাজ ধানেশ পাখি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর