Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানিকগঞ্জে এসেন্সিয়াল ড্রাগস কারখানা না হলে আন্দোলনের হুঁশিয়ারি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ মে ২০২৩ ১৯:৩৩

মানিকগঞ্জ: সরকারি ওষুধ ফ্যাক্টরি এসেন্সিয়াল ড্রাগস মানিকগঞ্জে প্রতিষ্ঠিত না করার সিদ্ধান্তকারীদের বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। ফ্যাক্টরিটি মানিকগঞ্জে না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

রোববার (২৮ মে) দুপুরে সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইসরাফিল হোসেনের সভাপতিত্বে জেলা শহরের শহীদ স্মৃতিস্তম্ভের সামনে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, সাবেক সাংগঠনিক সম্পাদক সুদেব কুমার সাহা, পৌর আওয়ামী লীগের সভাপতি আরশেদ আলী বিশ্বাস, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবু বকর ছিদ্দিক খান তুষার, সাধারণ সম্পাদক আবুল বাশার, জেলা যুবলীগের আহ্বায়ক আব্দুর রাজ্জাক রাজা, যুগ্ম-আহ্বায়ক মাহবুবুর রহমান জনি, জেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুল জলিল, জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক রোমেজা আক্তার খান মাহিন, জেলা ছাত্রলীগের সভাপতি এম এ সিফাত কোরাইশী সুমন, সাধারণ সম্পাদ রাজিদুল ইসলাম সহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

মানববন্ধনে বক্তারা স্বাস্থ্যমন্ত্রী ও তার পরিবারকে জড়িয়ে কুরুচিপূর্ণ সংবাদ প্রকাশ ও সরকারি ওষুধ ফ্যাক্টরি এসেন্সিয়াল ড্রাগস মানিকগঞ্জে প্রতিষ্ঠিত না করার সিদ্ধান্তকারীদের বিরুদ্ধে প্রতিবাদ ও নিন্দা জানান। জেলা প্রশাসক এই ষড়যন্ত্রের সঙ্গে জড়িত থাকায় তাকে অবিলম্বে মানিকগঞ্জ থেকে অপসারণ দাবি করা হয়েছে।

জানা গেছে, জেলা সদরের মেঘশিমুল এলাকায় প্রস্তাবিত রাষ্ট্রমালিকানাধীন ওষুধ কোম্পানি এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) প্রকল্পে ৩১ দশমিক ৫ একর জমি অধিগ্রহণ প্রস্তাবনা দেওয়া হয়েছে। ঢাকার তেজগাঁওয়ে অবস্থিত ইডিসিএল-র পুরাতন প্লান্ট মানিকগঞ্জে সরিয়ে নিতে প্রায় ২ হাজার কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়। তবে প্রস্তাবিত জমির শ্রেণি নাল হলেও সাম্প্রতিককালে বালু ভরাট করে ভিটি শ্রেণি করা হয়েছে। জেলার অন্য কোনো মৌজার রেট (দর) পরিবর্তন না করলেও শুধু মেঘশিমুল মৌজার ভিটি শ্রেণির সরকারি মূল্য প্রতি শতকে ২৫ হাজার টাকার পরিবর্তে ১ লাখ ২০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। যা উদ্দেশ্যপ্রণোদিতভাবে করা হয়েছে মর্মে প্রতীয়মান হয়। কারণ, আশপাশে মৌজার সমশ্রেণির জমির মৌজার দর অনেক কম।’

প্রস্তাবিত এই দরে জমি অধিগ্রহণ করলে সরকারের প্রায় ১০০ কোটি টাকা ক্ষতির আশঙ্কায় জেলা প্রশাসন ওই জমি অধিগ্রহণ নিয়ে আপত্তি জানায়। এ নিয়ে গত মঙ্গলবার (২৩ মে) একটি জাতীয় দৈনিকে ‘মন্ত্রীর পরিবারের পকেটে ঢুকবে শতকোটি টাকা’ শিরোনামে সংবাদ প্রকাশিত।

পত্রিকাটির প্রতিবেদনে লেখা হয়, প্রকল্প প্রস্তাব চূড়ান্ত হওয়ার পর প্রথমে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক প্রস্তাবিত প্রকল্প এলাকার জমি পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনের নামে কেনার ব্যবস্থা করেন। এ কাজে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও দলীয় ক্যাডারদের ব্যবহার করা হয়। দাম বাড়াতে নাল শ্রেণির জমি মাটি ভরাট করে উঁচু করা হয়। আর সরকারের বাড়তি এই টাকা মন্ত্রীর আত্মীয়-স্বজনদের পকেটে ঢুকবে। তবে সরকারি অর্থ লোপাটের আশঙ্কায় ওই জমি অধিগ্রহণের বিষয়ে জেলা প্রশাসন আপত্তি জানিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পত্র পাঠালে জমি অধিগ্রহণ প্রক্রিয়া থেমে যায়।

এ নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের অনুসারি আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। গত বৃহস্পতিবার মানিকগঞ্জ প্রেস ক্লাব প্রাঙ্গণে শহীদ রফিক সড়কে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছে মানিকগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতারা।

সারাবাংলা/একে

ওষুধ ফ্যাক্টরি কারখানা টপ নিউজ মানিকগঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর