Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ন্যূনতম আয়কর ২ হাজার টাকা করার প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট
১ জুন ২০২৩ ১৭:০৬

ঢাকা: প্রস্তাবিত বাজেটে ন্যূনতম আয়কর ২ হাজার টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১ জুন) ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট মন্ত্রিসভায় অনুমোদনের পর বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে উপস্থাপন করেন। এদিকে জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট। ইতিহাসের বৃহত্তম এই বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ন্যূনতম আয়কর ২ হাজার টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। অর্থাৎ করমুক্ত সীমার নিচে আয় রয়েছে অথচ সরকার থেকে সেবাগ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা আছে, এমন করদাতাদের ন্যূনতম কর ২ হাজার টাকা কর দেওয়া প্রস্তাব করা হয়েছে।

বর্তমানে বাংলাদেশে টিআইএনধারীর সংখ্যা প্রায় ৮৬ লাখ। কিন্তু আয়কর রিটার্ন জমা দেন মাত্র ৩২ লাখ। এদের মধ্যে আবার প্রায় ৮ লাখের করযোগ্য আয় নেই। তার মানে এই আট লাখের কেউ আয়কর দেন না, শূন্য রিটার্ন দাখিল করেন। মূলত ২৪ লাখ টিআইএনধারী আয়করসহ রিটার্ন জমা দেন। বাকি ৬২ লাখ টিআইএনধারী এখনও করজালের বাইরে রয়েছেন। এদের সবাই যদি ন্যূনতম আয়কর জমা দেন তাহলে সরকার আরও ১ হাজার ২৪০ কোটি টাকা রাজস্ব পাবে।

এদিকে নতুন অর্থবছরের বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, ৫ লাখ কোটি টাকা। এরমধ্যে কর বাবদ ৪ লাখ ৫০ হাজার কোটি টাকা এবং কর ছাড়া ৫০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে। কর বাবদ যে রাজস্ব আসবে তার মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নিয়ন্ত্রিত কর ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। আর জাতীয় রাজস্ব বোর্ডবহির্ভূত কর ২০ হাজার কোটি টাকা।

সারাবাংলা/এসজে/এমও

ন্যূনতম আয়কর বাজেট ২০২৩-২৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর