Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাছ কাটতে সিটি করপোরেশনের অনুমতি লাগবে: মেয়র আতিক

স্টাফ করেসপন্ডেন্ট
৬ জুন ২০২৩ ১৬:১৯

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, নগরের উন্নয়নের জন্যে গাছ কাটা যাবে না। ডিএনসিসি এলাকায় গাছ কাটতে হলে বাধ্যতামূলকভাবে সিটি করপোরেশনের অনুমতি নিতে হবে।

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ে মেয়র আনিসুল হক সড়কে দুই লাখ গাছ লাগানোর কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মেয়র আনিসুল হক সড়কের যে জায়গায় গাছগুলো লাগানো হচ্ছে সেখানে আগে নষ্ট ট্রাক পড়ে থাকতো জানিয়ে তিনি বলেন, গাছগুলোকে বাস-ট্রাক মালিক সমিতি, শ্রমিক সমিতি সবাই মিলে টেককেয়ার করবে। এখানে সোনালু, জারুণ, রসকল গাছ লাগানো হবে। রসকল গাছের ফল পাখিদের প্রিয়, নগরের ভবিষ্যৎ প্রজন্ম পাখিদের ভুলে যেতে পারে, এজন্য পাখিদের ফিরিয়ে আনতে রসকল গাছ লাগানো হচ্ছে।

তিনি বলেন, উত্তর সিটিতে আমরা দুই লাখ গাছ লাগাবো, এজন্য বনবিভাগকে সম্পৃক্ত করেছি। এ পদক্ষেপের মাধ্যমে বায়ুদূষণ ও তাপদাহ কমবে। ঢাকা মহানগরীতে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কার্বণ নিঃসরণও কমানো সম্ভব হবে।

মেয়র আতিক বলেন, ফুটপাতে ছায়া সমৃদ্ধ ছাতিম, বকুল কিংবা কৃষ্ণচূড়া গাছ লাগানো হবে। আগামী বাজেটেও গাছ লাগানোর বিষয়ে উদ্যোগ নেওয়া হবে। এসব গাছের সুফল ভবিষ্যত প্রজন্ম পাবে।

তিনি বলেন, গাছ লাগানো সহজ কিন্তু বাঁচানো কঠিন। গাছের পরিচর্যার জন্যে ঢাকার উত্তর সিটি করপোরেশনে ১০০ জন মালি নিয়োগ পাবে। এ পদে অনেক শিক্ষিত ছেলেরাও আবেদন করছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীও রয়েছে। কারণ তারা পরিবেশ রক্ষার্থে কাজ করতে চায়। এছাড়া গাছ বাঁচানোর জন্য স্থানীয় কাউন্সিলরদেরও অন্তর্ভুক্ত করা হবে।

নিয়োগ পাওয়া মালিকদের দায়িত্ব সম্পর্কে মেয়র আতিক বলেন, এক কিলোমিটারের মধ্যে গাছের রিপোর্ট একেকজন তারা দিবেন। ‘সবুজে বাস, বারো মাস’ স্লোগানে এ কর্মসূচির মাধ্যমে আমরা ঢাকায় সবুজে বাস করব।

রাজউকের দৃষ্টি আকর্ষণ করে ডিএনসিসি মেয়র বলেন, নিয়ম অনুযায়ী ৩৫ শতাংশ জায়গা খালি রেখে বাড়ি-স্থাপনা নির্মাণ করতে হবে। প্রতিটি বাড়ির এক কাঠায় একটি গাছ লাগাতে পারি তাহলে ঢাকা সবুজে ভরে যাবে।

স্থপতি ইকবাল হাবিব ও নগর পরিকল্পনাবিদ আখতার হামিদের সঙ্গে বসে সিটি করপোরেশন কর্মপরিকল্পনা ঠিক করেছে বলে বলে জানান মেয়র।

সম্প্রতি অনুমতি ছাড়া গাছ কাটার জন্যে সিটি করপোরেশনের দুই ইঞ্জিনিয়ারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং এক ঠিকাদারকে ব্ল্যাক লিস্টেড করা হয়েছে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।

সারাবাংলা/আরএফ/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর