Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবে ইরানের দূতাবাস চালু

আন্তর্জাতিক ডেস্ক
৭ জুন ২০২৩ ০৯:৪২

সাত বছর পর সৌদি আরবের রাজধানী রিয়াদে ইরানের দূতাবাস আবার চালু হয়েছে। মঙ্গলবার (৬ জুন) আল আরাবিয়ার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আল আরাবিয়ার খবরে বলা হয়, মঙ্গলবার ইরান দূতাবাসে পতাকা উত্তোলন অনুষ্ঠান আয়োজন করা হয়। এসময় নবনিযুক্ত রাষ্ট্রদূত আলরেজি এনায়েতসহ দুই দেশের উচ্চপদস্থ কূটনৈতিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলিরেজা বিগদেলি বলেন, ‘আমরা আজকের দিনটিকে ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং সৌদি আরবের সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দিন বলে মনে করি। দুই দেশের সহযোগিতার সম্পর্ক নতুন এক যুগে প্রবেশ করছে।’

ভিডিও ফুটেজে দেখা যায়, অনুষ্ঠানে পতাকা উত্তোলনের সময় ইরানের জাতীয় সংগীত বাজছে।

গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় সম্পর্কে জোড়া লাগাতে সম্মত হয়ে এক চুক্তি সই করে ইরান ও সৌদি আরব। এর পর ৬ এপ্রিল দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এক বৈঠক করেন। ২০১৬ সালের পর সরকারি পর্যায়ে এটিই ছিল প্রথম বৈঠক।

সৌদি আরবে সুন্নিরা সংখ্যাগরিষ্ঠ। অন্যদিকে, ইরানের সংখ্যাগরিষ্ঠ শিয়ারা। আঞ্চলিক বিভিন্ন রাজনৈতিক মতভেদ ও দ্বন্দ্বের একটি বড় কারণ এই আদর্শগত অমিল। ২০১৬ সালে এক শিয়া ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। সেসময় তেহরানে অবস্থিত সৌদির কনস্যুলেট অফিসে হামলা চালায় প্রতিবাদকারীরা। এ ঘটনার পর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

সারাবাংলা/আইই

ইরান তেহরান রিয়াদ সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর