Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকরির বয়সসীমা ৩৫ দাবিতে শাহবাগ অবরোধ

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ জুন ২০২৩ ১৫:০৬

ঢাকা: চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ফের আন্দোলন করছে চাকরিপ্রত্যাশীরা। তাদের অভিযোগ, সরকার বারবার আশ্বাস দিলেও সেই দাবি পুরণ করছে না। এমনকি নির্বাচনের আগে এধরণের কথা রাখার আশ্বাস দিলেও ঘোষণা করছে না।

শনিবার (১০ জুন) দুপুর ১টার দিকে হঠাৎ করে রাজধানীর শাহবাগে আন্দোলন শুরু করে চাকরিপ্রত্যাশীরা।

এক পর্যায়ে শাহবাগ দিয়ে সবধরণের গাড়ি চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ শুরু করে আন্দোলনকারীরা। দুপুর ২টা ৩০ পর্যন্ত দেখা গেছে, শাহবাগ দিয়ে গাড়ি চলাচল বন্ধ রয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয় ও অনার্স কলেজগুলোতে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করতে ২৭ থেকে ২৮ বছর লেগে যায়। আবার কোথাও কোথাও ২৮-২৯ বছর লেগে যায়। পড়াশুনা শেষ করে চাকরির প্রস্তুতি না নিতেই বয়স শেষ হয়ে যাচ্ছে বেশিরভাগ শিক্ষার্থীর। যেহেতু এই দেশের শিক্ষাঙ্গন থেকে সেশন জট কমাতে পারেনি সরকার তাই চাকরিতে প্রবেশে বয়সসীমা বাড়ানোর দাবি অনেক দিন থেকে করে আসা হচ্ছে। সময়ের প্রয়োজনে চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩৫ বছর করার সময় হয়েছে। সরকার এইসব চাকরি প্রত্যাশীদের বয়সসীমা বাড়িয়ে দিক আমরা আন্দোলন থেকে সরে দাঁড়াব।

এদিকে চাকরিপ্রত্যাশীদের আন্দোলন ঘিরে পুলিশ মোতায়েন রয়েছে। ডিএমপির রমনা জোনের অতিরিক্ত উপ কমিশনার হারুন অর রশীদ সারাবাংলাকে বলেন, ‘পাশেই জামায়াতের একটি প্রোগ্রাম চলছে। আমরা শিক্ষার্থীদের বলেছি, তারা দ্রুত যেন সড়ক ছেড়ে দেয়। শিক্ষার্থীরা পুলিশকে বলেছে, তারা কিছুক্ষণ বিক্ষোভ করে সড়ক ছেড়ে দেবে।’

গত কয়েক বছর ধরে চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে এক দল শিক্ষার্থী আন্দোলন করে আসছে। এ নিয়ে শাহবাগে বেশ কয়েকবার পুলিশের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছে। অনেকে গ্রেফতার হয়ে কারাবাস করেছেন।

সারাবাংলা/ইউজে/ইআ

চাকরির বয়সসীমা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর