Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানি দুই শিশু: আদালত পরিবর্তনের আবেদন হাইকোর্টে খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ জুন ২০২৩ ১৫:৫৪

ঢাকা: জাপানি মায়ের দুই শিশুর হেফাজত ও অভিভাবকত্ব চেয়ে বাবা ইমরান শরীফের মামলা খারিজ হওয়ার আদেশের বিরুদ্ধে করা আপিল শুনানির জন্য আদালত পরিবর্তন চেয়ে করা আবেদন সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১২ জুন) বিচারপতি মামনুন রহমানের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ইমরান শরীফের পক্ষে শুনানি করেন আইনজীবী নাসিমা আক্তার লাভলী। শিশুদের মায়ের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কেসি, আহসানুল করিম ও মোহাম্মদ শিশির মনির।

এর আগে গত ১ জুন জাপানি মায়ের দুই শিশু কার জিম্মায় থাকবে এ সংক্রান্ত আপিল শুনানির জন্য আদালত পরিবর্তন চেয়ে শিশুদের বাবা ইমরান শরীফের আবেদন কার্যতালিকা থেকে বাদ দেন হাইকোর্ট। পরে এই আবেদন নতুন বেঞ্চে উপস্থাপন করা হয়।

পরে আইনজীবী শিশির মনির জানান, দুই শিশু কার জিম্মায় থাকবে এ সংক্রান্ত আপিল ঢাকার জেলা জজকে তিন মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ। এই আপিল ঢাকার জেলা আদালতে শুনানির দিন ধার্য রয়েছে। কিন্তু শিশুদের বাবা ইমরান শরীফ আপিল জেলা জজের আদালতে শুনানি না করে হাইকোর্টে শুনানির জন্য আবেদন করেছিলেন। হাইকোর্ট সেই আবেদন আজ সরাসরি খারিজ করে দিয়েছেন। এর ফলে ঢাকার জেলা জজ আপিল শুনানি অনুষ্ঠিত হবে। আগামী ১৫ জুন জেলা জজ আদালতে আপিল শুনানির জন্য দিন ধার্য রয়েছে।

এর আগে গত ৯ মার্চ জাপানি মায়ের দুই শিশুর হেফাজত ও অভিভাবকত্ব চেয়ে বাবা ইমরান শরীফের মামলা খারিজ আদেশের বিরুদ্ধে করা আপিল তিন মাসের মধ্যে নিষ্পত্তির করতে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে দুই পক্ষকেই এ সময়ে স্থিতাবস্থা বজায় রাখতে বলেছেন আদালত। পাশাপাশি দুই শিশুকে বিদেশে নিয়ে যেতে মায়ের আবেদন খারিজ করে দেন আদালত।

বিজ্ঞাপন

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শিশুদের মায়ের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আজমালুল হোসেন কিউসি, আহসানুল করিম ও মোহাম্মদ শিশির মনির। বাবার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আখতার ইমাম, রাশনা ইমাম ও মোশতাক আহমেদ।

এ সময় আদালতে দুই শিশুর জাপানি মা আদালতে উপস্থিত ছিলেন।

আদেশের পর আইনজীবীরা জানিয়েছিলেন, আদালতের অনুমতি ছাড়া জাপানি মায়ের দুই শিশুকে দেশের বাইরে না নেওয়ার বিষয়ে গত বছরের ১৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের দেওয়া আদেশের অংশবিশেষ পুনর্বিবেচনা চেয়ে এবং শিশুদের বাবার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে শিশুদের মা জাপানি নাগরিক এরিকো নাকানো আপিল বিভাগে পৃথক আবেদন করেন।

অন্যদিকে শিশুদের মায়ের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে তাদের বাবা ইমরান শরীফ আপিল বিভাগে একটি আবেদন করেন।

দুপক্ষের পৃথক আবেদনের ওপর গত ২ মার্চ শুনানি অনুষ্ঠিত হয়। এরপর ৯ মার্চ আদেশের জন্য দিন ধার্য করেন আপিল বিভাগ।

পরে আইনজীবী রাশনা ইমাম সাংবাদিকদের বলেছিলেন, আপিল বিভাগের অনুমতি ছাড়া দুই শিশুকে দেশের বাইরে নিয়ে যাওয়া যাবে না বলে গত বছরের ১৩ ফেব্রুয়ারির আদেশে বলা হয়েছিল। শিশুদের মায়ের আবেদনে এই আদেশ বাতিল চাওয়া হয়েছিল।

আর আপিল বিভাগের আদেশ অমান্য করে শিশুদের মা দুবার শিশুদের নিয়ে চলে যাওয়ার চেষ্টা করেন বলে শিশুদের বাবার আবেদনে বলা হয়।

আইনজীবী আরও বলেন, শিশুদের দেশের বাইরে নেওয়ার চেষ্টা করার জন্য এরিকোর আইনজীবী আদালতে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার আবেদন করেন। ক্ষমা প্রার্থনার আবেদন গ্রহণ করেছেন আদালত। একই সঙ্গে আদালতের আদেশ ভঙ্গ করার চেষ্টা উল্লেখ করে এ বিষয়ে শিশুদের মা এরিকোকে ভবিষ্যতের জন্য সতর্ক করে দিয়েছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

আর আপিল বিভাগের স্থিতাবস্থার আদেশের ফলে দুই শিশু যেভাবে আছে, সেভাবেই থাকবে। জেলা জজ আদালতে থাকা আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনো পক্ষই শিশুদের নিয়ে দেশের বাইরে যেতে পারবে না।

তবে শিশুদের মায়ের আইনজীবী শিশির মনির জানিয়েছিলেন, শিশুদের বিদেশ নিয়ে যাওয়ার জন্য আদালতের অনুমতির বিষয়টি নেই। এ ছাড়া শিশুদের বাবার করা আপিল তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে জেলা জজের প্রতি নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। পাশাপাশি এ সময়ে দুপক্ষকে স্থিতাবস্থা বজায় রাখতে বলেছেন আদালত।

এর আগে গত বছরের ১৩ ফেব্রুয়ারি শিশুদের মায়ের করা লিভ টু আপিল নিষ্পত্তি করে আদেশ দেন আপিল বিভাগ। ঢাকার পারিবারিক আদালতে থাকা মামলাটির (শিশুদের বাবার করা) নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দুই শিশু তাদের মা এরিকো নাকানোর হেফাজতে থাকবে বলে আদেশে বলা হয়। শিশুদের বাবা ইমরান শরীফ তাদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন বলে আদেশে উল্লেখ করা হয়।

সারাবাংলা/কেআইএফ/একে

এরিকো জাপানি শিশু টপ নিউজ মামলা খারিজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর