Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এনডিএফ বিডির জাতীয় ইয়ুথ লিডারশিপ ট্রেনিং ক্যাম্প অনুষ্ঠিত

স্টাফ করেসপন্টেন্ড
১২ জুন ২০২৩ ২২:৪৬

ঢাকা: বাংলাদেশের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)-এর ৯টি অঞ্চলের প্রায় ৬৪ জেলার বিতার্কিক ও সংগঠকদের অংশগ্রহণে গত ৯-১০ জুন রংপুরের পর্যটন মোটেলে ইপসন ১০ম এনডিএফ বিডি জাতীয় ইয়ুথ লিডারশিপ ট্রেনিং ক্যাম্প ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

এনডিএফ বিডির লিডারশিপ ট্রেনিং ক্যাম্পে সারাদেশ থেকে প্রায় ১২০ জন লিডার অংশ নেন। দুই দিনব্যাপী লিডারশিপ ট্রেনিং ক্যাম্পে ছিল ক্যারিয়ার ও লিডারশিপ ডেভেলপমেন্ট বিষয়ক বিভিন্ন ওয়ার্কশপ, টিম টাস্ক, দর্শনীয় স্থান ভ্রমণ এবং সাংস্কৃতিক আয়োজন।এছাড়াও ছিল এনডিএফ বিডির কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান–মহাসচিব নির্বাচন এবং এনডিএফ বিডির সাংগঠনিক কার্যক্রমের বাৎসরিক ক্যালেন্ডার প্রস্তুতকরণ।

লিডারশিপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়-এর উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু সালেহ ওয়াদুদুর রহমান তুহিন ও এনডিএফ বিডির চেয়ারম্যান উপদেষ্টা মো. আনিসুর রহমান ও সুকন্যা প্রীতি ঊষা। এতে সভাপতিত্ব করেন ক্যাম্প চেয়ার এবং ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ-এর চেয়ারম্যান একেএম শোয়েব। ক্যাম্প পরিচালনা করেন এনডিএফ বিডির মহাসচিব আশিকুর রহমান আকাশ। প্রধান সমন্বয়ক হিসেবে স্বাগত বক্তব্য দেন এনডিএফ বিডির চেয়ারম্যান উপদেষ্টা কৃষিবিদ ফিরোজ কবির কিরণ।

এনডিএফ বিডির লিডারশিপ ট্রেনিং ক্যাম্পের প্রথম দিন লিডারশিপের উপর বিশেষ কর্মশালা করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং এনডিএফ বিডির উপদেষ্টা শাহ রেজওয়ান হায়াত।

লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের ২য় দিনের শুরুতে ছিল সকালের নাস্তা এবং রংপুরের দর্শনীয় স্থান ভ্রমণের মধ্যে ঐতিহ্যবাহী কারমাইকেল কলেজ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ,জমিদার বাড়ি উল্লেখযোগ্য। দিনের শেষভাগে ছিল গ্রুপ প্রেজেন্টেশন এবং নতুন কার্যনির্বাহী কমিটি নির্বাচন। এবারের নির্বাচনে সারাদেশ থেকে আগত কাউন্সিলরদের সরাসরি ভোটে আগামী ২ বছরের জন্য পুনরায় এনডিএফ বিডির চেয়ারম্যান নির্বাচিত হোন একেএম শোয়েব এবং মহাসচিব নির্বাচিত হোন আশিকুর রহমান আকাশ। বিকেল ৫টায় ছিল সমাপনী ও সাংস্কৃতিক আয়োজন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. চিত্ররেখা নাজনীন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং ফোরামের মডারেটর প্রফেসর ড. ওমর ফারুক, রংপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক মো. মোতাহার হোসেনসহ অন্যান্যরা। এতে সভাপতিত্ব করেন ক্যাম্প চেয়ার এবং ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ-এর চেয়ারম্যান জনাব একেএম শোয়েব। গোটা আয়োজনে উপস্থাপনা করেন জাতীয় শিক্ষা সপ্তাহের চ্যাম্পিয়ন বিতার্কিক ও কারমাইকেল কলেজের কৃতি শিক্ষার্থী জয় লালা।

লিডারশিপ ট্রেনিং ক্যাম্পে আরও উপস্থিত ছিলেন, এনডিএফ বিডির কো-চেয়ারম্যান ও সিলেট অঞ্চল প্রধান মো. খলীলুর রহমান খলীল, এনডিএফ বিডির কো-চেয়ারম্যান ও খুলনা অঞ্চল প্রধান তাকদীরুল গণি, এনডিএফ বিডির কো-চেয়ারম্যান ও রাজশাহী অঞ্চল প্রধান আবু আওয়াল সরদার, এনডিএফ বিডির কো-চেয়ারম্যান ও বরিশাল অঞ্চল প্রধান সাবেদুল ইসলাম সোহেল, এনডিএফ বিডির যুগ্মমহাসচিব ও ময়মনসিংহ অঞ্চল প্রতিনিধি হিসেবে রকিবুল হান্নান মিজান, এনডিএফ বিডির যুগ্ম সাংগঠনিক সম্পাদক ও কুষ্টিয়া অঞ্চল প্রধান মো. রাকিব হোসেন, এনডিএফ বিডির যুগ্ম সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম অঞ্চল প্রতিনিধি তুষার ধর এবং রংপুর অঞ্চলের সমন্বয়ক হিসেবে উপস্থিত ছিলেন এনডিএফ বিডির চেয়ারম্যান উপদেষ্টা শিয়াবুজ্জামান চঞ্চল।

এছাড়া সেরা সংগঠক অ্যাওয়ার্ড পেয়েছেন কেন্দ্র থেকে রিজভী আহমেদ, আসিফুল হুদা, আমিনউল্লাহ ফাহাদ এবং রংপুর অঞ্চল থেকে নিয়াজ খালিদ, জান্নাতুল নাহার তুলি, জয় লালা, তৌসিফ ও নয়ন।

এবারের ক্যাম্পে সারাদেশের আগত লিডারদের নিয়ে গঠিত ১০টি দলের মধ্যে সেরা দল হিসেবে নির্বাচিত হয়েছে তাইয়েব তানজীম –এর দল ‘টিম জিপিটি’। আয়োজনের টাইটেল স্পন্সর ছিল ইপসন প্রিন্টার্স।

সারাবাংলা/আরএফ/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর