Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদুল আজহায় বাড়তি ছুটি মিলবে কিনা জানা যাবে আজ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ জুন ২০২৩ ১০:৫৬

ঢাকা: চাঁদ দেখা সাপেক্ষে মঙ্গলবার (২০ জুন) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। সে হিসাবে বাংলাদেশে আগামী ২৯ জুন উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। এক্ষেত্রে স্বাভাবিকভাবে ২৮, ২৯ ও ৩০ জুন সরকারি ঈদের ছুটি থাকার কথা। এখান দাবি উঠেছে ২৭ জুন থেকে ছুটি শুরুর। একদিন বাড়তি ছুটির দাবি জানানো হয়েছে, আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক থেকে। এখন সে সুপারিশ তুলে ধরা হবে মন্ত্রিসভার বৈঠকে।

বাড়তি এই ১ দিনের ছুটি মিলবে কিনা তা সোমবার (১৯ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকেই জানা যাবে।

বিজ্ঞাপন

২৭ জুন (মঙ্গলবার) ছুটি পাওয়া গেলে পূর্ব নির্ধারিত তিন দিন ঈদের ছুটির সঙ্গে ১ জুলাইও (শনিবার) সাপ্তাহিক ছুটি। এক্ষেত্রে ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত পাঁচদিনের ছুটি ভোগ করবেন সরকারি চাকরিজীবীরা।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিষয়টি মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। প্রস্তাবে মন্ত্রিসভা সম্মত হলে ঈদে একদিনের ছুটি বাড়বে, অর্থাৎ আগামী ২৭ জুন থেকে ঈদের ছুটি শুরু হবে। সে ক্ষেত্রে ঈদে টানা পাঁচদিনের ছুটি পাবেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা।

সোমবার (১৯ জুন) সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদুল আজহার ছুটি একদিন বাড়ানোর সুপারিশ করেছে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

গত ১৩ জুন কমিটির সভা শেষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের জানান, ঈদের সময় মানুষ যাতে সহজে গ্রামে যেতে পারে সে জন্য আমরা ২৭ জুন থেকে ঈদের ছুটির সুপারিশ করেছি। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে মন্ত্রিসভা।

বিজ্ঞাপন

একই বিষয়ে গতকাল রোববার (১৮ জুন) সচিবালয়ে ঈদুল আজহার সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও সাংবাদিকদের প্রশ্নের জবাবে ছুটির বিষয়ে সুপারিশের কথা বলেন।

একইদিন রোববার (১৮ জুন) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘ঈদযাত্রায় অসহনীয় যানজট, পথে পথে যাত্রী হয়রানি, অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা’ বন্ধের দাবিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতিও ঈদে একদিনের (২৭ জুন) ছুটি বাড়ানোর দাবি জানায়।

এদিকে সোমবার (১৯ জুন) ঈদুল আজহা নিয়ে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকে জিলহজ মাসের চাঁদ দেখা এবং পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ করা হবে।

সারাবাংলা/জেআর/এমও

ঈদুল আজহা টপ নিউজ বাড়তি ছুটি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর