Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লুকাশেঙ্কোর মধ্যস্থতায় ওয়াগনার সেনাদের মস্কো অভিযান বাতিল

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জুন ২০২৩ ০০:০২

বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় মস্কো অভিমুখে অভিযান বাতিল করেছে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ। টেলিগ্রাম চ্যানেলে এক অডিওবার্তায় ওয়াগনার বস ইয়েভজেনি প্রিগোজিন জানিয়েছেন, রক্তপাত এড়াতে মস্কো অভিযান থেকে যোদ্ধাদের ফেরত আসার নির্দেশ দিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘আমরা আমাদের সেনাদের ঘুরিয়ে ফিল্ড ক্যাম্পের দিকে ফিরে যাচ্ছি।’ তিনি রাশিয়ার বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ থেকে সরে আসারও ঘোষণা দিয়েছেন।

একই সময় বেলারুশের সরকার দাবি করেছে, প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো মস্কো অভিমুখে ওয়াগনার বাহিনীর অগ্রযাত্রা থামাতে ইয়েভজেনি প্রিগোজিনের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছেন।

বেলারুশ সরকারের বিবৃতিতে বলা হয়, আজ সকালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেলারুশের প্রেসিডেন্টকে দক্ষিণ রাশিয়ায় ওয়াগনার গ্রুপের তৎপরতা সম্পর্কে জানান। এসময় দুই রাষ্ট্রপ্রধান যৌথ পদক্ষেপে একমত হন।

এর আগে, শুক্রবার রাতে মস্কোর সামরিক নেতৃত্বের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের ডাক দেন ওয়াগনার প্রধান ইভজেনি প্রিগোজিন। তার বাহিনীর উপর রাশিয়ার সেনাবাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেন তিনি। যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন অভিযোগ অস্বীকার করেছে।

ওয়াগনার গ্রুপের সশস্ত্র বিদ্রোহকে রাশিয়ার পিঠে ছুরিকাঘাত আখ্যায়িত করে যে কোনো মূল্যে বিদ্রোহ দমনের ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে পুতিনের হুঁশিয়ারি উপেক্ষা করে মস্কো অভিমুখে ২০ হাজারের বেশি সেনা নিয়ে এগিয়ে যেতে থাকেন ওয়াগনার প্রধান। তিনি মস্কোর সামরিক নেতৃত্বকে উৎখাতের জন্য এই অভিযান পরিচালনা করছেন বলে জানান।

মাঝপথে ওয়াগনার সেনাদের লক্ষ্য করে বেশ কয়েকবার বিমান হামলা চালায় রুশ সেনারা। এছাড়া মস্কোর সঙ্গে সংযোগস্থাপনকারী মহাসড়কে বিভিন্ন প্রতিবন্ধকতা তৈরি করা হয়। শেষ পর্যন্ত লুকাশেঙ্কোর মধ্যস্থতায় ক্ষান্ত হয় ওয়াগনার সেনারা।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর