Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেত্রকোনার ‘ডিস্ট্রিক নেতার’ দাম ১০ লাখ টাকা!

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জুন ২০২৩ ২১:৪৬

ঢাকা: গত বছর নেত্রকোনার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এলাকায় এক মেলায় গরুর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেই প্রতিযোগিতায় ১ নম্বর মৌগাতি ইউনিয়নের হাটখোলার মো. ওয়ালীউল্লাহর দেশি জাতের একটি ষাঁড় দেশীয় প্রজাতির গরুর মধ্যে সৌন্দর্য ও স্বাস্থ্যে এবং ওজনের দিক দিয়ে প্রথম হয়। এ জন্য তিনি পুরস্কার পান ৩০ হাজার টাকা। এরপর থেকে ওই ষাঁড়টির নাম রাখা হয় ডিস্ট্রিক নেতা। যদিও ওয়ালীউল্লাহ বলেননি এই নেতা কী ধরনের নেতা!

সেই ডিস্ট্রিক নেতার ওজন প্রায় ২৭ মণ। দেশি প্রজাতির ষাঁড়টির গায়ের রং চকচকে কালো। ষাঁড়টির সঠিক উচ্চতা ওয়ালীউল্লাহ জানাতে পারেননি। তবে ওজন উচ্চতা যা–ই হোক, গাবতলীর হাটে আসা সেই ডিস্ট্রিক নেতার দাম ১০ লাখ টাকা হাঁকছেন ওয়ালীউল্লাহ।

এদিন গাবতলীর পশুর হাটের মাঝামাঝি স্থানে ডিস্ট্রিক নেতার ক্রেতার জন্য অপেক্ষা করতে থাকা ওয়ালীউল্লাহর সঙ্গে সারাবাংলার কথা হয়। তিনি বলেন, ‘দেশি জাতের এই ষাঁড়টিকে খর, ভূষি, ঘাস খাওয়ানো হয়েছে। কোনো ধরনের ওষুধ খাওয়াতে হয়নি। নিজের বাড়িতে রেখেই বড় করা হয়েছে।’ তিনি বলেন, ‘এখন পর্যন্ত ডিস্ট্রিক নেতার দাম ওঠেছে ৬ লাখ থেকে সাড়ে ৬ লাখ টাকা। তবে ৭ লাখ টাকা হলে বিক্রি করে দেব।’

আজ (২৫ জুন) থেকে রাজধানীতে আনুষ্ঠনিকভাবে কোরবানির পশুর হাট শুরু হয়েছে। যদিও গত কয়েকদিন ধরেই গাবতলী পশুর হাটে ছোট, বড় ও মাঝারি গরুতে পূর্ণ। হাটে ছাগল, মহিষ-ভেড়া এবং দুম্বাও উঠেছে। এদিন রাজধানীর গাবতলী পশুর হাটে কোরবানির পশু কিনতে আসা বেশ কয়েকজন ক্রেতা, বিক্রেতা ও ইজারাদারের সঙ্গে কথা হয়।

গাবতলী পশুর হাটের ইজারাদাররা বলছেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে খামারি ও মৌসুমি ব্যবসায়ীরা পশু নিয়ে আসছেন। বেচা-কেনাও সন্তোষজনক। ব্যাপারীরাও বলছেন, পশু খাদ্যের দাম বেড়ে যাওয়ায় কোরবানির পশুর দাম বেড়েছে। আর ক্রেতাদের ভাষ্য, কোনো উপায়ান্ত না দেখে চড়া দামেই কিনতে হচ্ছে কোরবানির পশু।

প্রসঙ্গত, আগামী ২৯ জুন (বৃহস্পতিবার) দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় এই উৎসব উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ২০টি পশুর হাট বসেছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

টপ নিউজ ডিস্ট্রিক্ট নেতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর