Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রামপালের জন্য এলো আরও ৩২ হাজার টন কয়লা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুন ২০২৩ ০৯:৪৩

ঢাকা: বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য আরও ৩২ হাজার ১২১ মেট্রিক টন কয়লা এসেছে। রোববার (২৫ জুন) কয়লা নিয়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেস মোংলা বন্দরে পৌঁছেছে।

গত ৩১ মে ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি। সংশ্লিষ্ট কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, ৩২ হাজার ১২১ মেট্রিক টন কয়লা নিয়ে রোববার বিকেলে জাহাজটি মোংলা বন্দরে এসে পৌঁছেছে। জাহাজটি পশুর চ্যানেলের হাড়বাড়িয়া-১১ নম্বর জেটিতে নোঙর করেছে। রোববার রাতেই কয়লা খালাস কাজ শুরু করা হয়েছে। আনলোড শেষে কয়লা লাইটার জাহাজের মাধ্যমে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে পৌঁছানো হবে।

এর আগে, গত ১০ জুন ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ২৬ হাজার ৬২০ মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরে এসেছিল চীনা পতাকাবাহী জাহাজ এমভি জে হ্যায়।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিট রয়েছে। প্রতিটি ইউনিটের সক্ষমতা ৬৬০ মেগাওয়াট করে অর্থাৎ, এই তাপ বিদ্যুৎকেন্দ্রের পূর্ণ সক্ষমতা ১৩২০ মেগাওয়াট। প্রথম ইউনিট পরীক্ষামূলক চালু হয় গতবছরের আগস্টে। এরপর ডিসেম্বরে পুরোপুরি চালু হওয়ার পর কয়লা সংকটে বেশ কয়েকবার বন্ধ হয়ে যায় রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রটি।

সারাবাংলা/জেআর/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর