Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্য খাতে সেবার মান শতভাগ নিশ্চিত হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুন ২০২৩ ১২:৩৮

ঢাকা: স্বাস্থ্য খাতে সেবার মান শতভাগ নিশ্চিত হয়নি বলে স্বীকার করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, নানা জটিলতার কারণে শতভাগ সেবার মান নিশ্চিত করা যায়নি। তবে প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে ইতিমধ্যে জনবল বাড়ানো এবং ট্যকনিশিয়ান নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে।

সোমবার (২৬ জুন) জাতীয় সংসদে স্বাস্থ্য খাতে বিরোধীদলের সংসদ সদস্যদের ছাটাই প্রস্তাবের উপর দেওয়া বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, বিভিন্ন অনিয়ম এবং দুর্নীতির কারণে ৬টি মেডিকেল কলেজ ও ১৮০০ ক্লিনিক বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া প্রাইভেট হাসপাতালে সেবার মান বাড়াতে ইতোমধ্যে মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার হাসপাতালগুলোর পরিচালনা পর্ষদের কমিটিতে রয়েছেন। এক্ষেত্রে তাদেরও মনিটরিং করার সুযোগ রয়েছে। আমি আশা করছি তারা এ ব্যাপারে আরো সজাগ হবেন। তা হলে সেবার মান ভালো হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় তিন বছর যুদ্ধ করেছি। ওই সময় ভ্যাকসিন, ওষুধ ক্রয় ও হাসপাতাল নির্মাণে ৬০ হাজার কোটি টাকা আরও করা হয়েছে। যদিও চলতি বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ ৩৮ হাজার কোটি টাকা। গত অর্থবছরের বাজেটেও স্বাস্থ্য খাতে বরাদ্দ রাখা হয়েছিল ২৯ থেকে ৩০ হাজার কোটি টাকার মতো। করোনা মোকাবেলায় সরকার ৬০ হাজার কোটি টাকা আরও করলেও এই হিসাবগুলো জনসম্মুখে আসছে না। কিন্তু এটা জনগণের জানা প্রয়োজন।

তিনি বলেন, করোনার পাশাপাশি দেশে অসংক্রামক রোগ, যেমন ক্যানসার, কিডনি ও হার্টের সমস্যা মোকাবিলায় সরকার আলাদা হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছে। এর পাশাপাশি স্থানীয় পর্যায় স্বাস্থ্য সেবার মান বাড়াতে হাসপাতালগুলোতে আইসিউ, সিসিইউ বেড স্থাপন করা হচ্ছে, যা অতীতে ছিল না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর