Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরিশালে প্রচুর পশু থাকলেও ক্রেতা কম, পড়েছে দাম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৮ জুন ২০২৩ ১১:৪২

বরিশাল: বরিশালে ঈদের আগের দিন পাল্টে গেল কোরবানির পশুর হাটের চেহারা। হাটে বিপুলসংখ্যক পশু থাকলেও ক্রেতা কম। আগের দুই দিনের চেয়ে তুলনামূলক কম দামে পশু কেনাবেচা হচ্ছে আজ। আর মাঝারি গরুর দাম তুলনামূলক বেশি হলেও বড় গরুর দাম কম।

বুধবার (২৮ জুন) সকালে জেলার বিভিন্ন কোরবানির পশুর হাট ঘুরে এ চিত্র পাওয়া গেছে। জানা গেছে, ক্রেতা না থাকায় গতকাল মঙ্গলবার (২৭ জুন) সন্ধ্যার পর কোরবানির হাটগুলোতে গরু-ছাগলের দাম কমতে থাকে। মাত্র একদিনের ব্যবধানে ছোট গরুর দাম ১০ থেকে ২০ হাজার টাকা এবং বড় গরু ২০ থেকে ৩০ হাজার টাকা কমে বিক্রি হয়েছে। দরপতনের ফলে ক্রেতারা খুশি থাকলেও হতাশ বিক্রেতারা।

বিজ্ঞাপন

ব্যাপারীরা জানায়, বিপুলসংখ্যক কোরবানির পশুর সরবরাহের কারণে আগে থেকেই ধারণা করা হচ্ছিল শেষ মুহূর্তে দরপতন হবে। গতকার মঙ্গলবার দুপুর পর্যন্ত পর্যন্ত মোটামুটি ঠিক ছিল। কিন্তু বিকেলের দিকে দাম অনেকটাই কমে যায়। আজ (বুধবার) সকালে ক্রেতারা সস্তায় গরু কিনতে পেরেছেন।

সরেজমিন সদর উপজেলা কাগাশুরা ও চরমোনাই, বানারীপাড়া উপজেলার গুয়াচিত্রাসহ কয়েকটি হাটে গিয়ে দেখা গেছে, অনেক বিক্রেতা গরুর পাশে দাঁড়িয়ে রয়েছেন কিন্তু ক্রেতা নেই। তাদের চোখ ছলছল। কোনো ক্রেতা এলে কেউ বাড়িয়ে দাম বলছেন না। যাতে ক্রেতা ছুটে না যায়। তবুও অনেকে দরদাম করছিলেন। যদি আরও কমে পশু মেলে। গত রোববার ও সোমবার যে গরুর দাম ক্রেতারা ৯০ হাজার টাকা বলেছেন, ঈদের আগের দিন বিক্রেতা সেই গরুর দাম চাইছেন ৭৫ হাজার টাকা। কেউ কেউ ৬৫ হাজার টাকায় ওই আকৃতির গরু বিক্রিও করেছেন। গরুর বাজারে দরপতনের হাওয়া লাগে ছাগলের দামেও। তুলনামূলক কম দামেই ঈদের আগের দিন ছাগল কিনতে পেরেছেন ক্রেতারা।

বিজ্ঞাপন

গুয়াচিত্রা হাটের আনিস ব্যাপারী বলেন, ‘হাটে ১১টি গরু এনেছেন। সামান্য লাভে গত সোমবার ও মঙ্গলবার ৮টি গরু বিক্রি করেন। ভেবেছিলেন, ঈদের আগের দিন হাট আরও জমজমাট হবে। দামও ভালো পাবেন। কিন্তু হিতে বিপরীত। কেনা দাম চাইলেও ক্রেতারা মুখ ফিরিয়ে অন্যদিকে চলে যাচ্ছেন।’

আনোয়ার হোসেন নামে এক ক্রেতা বলেন, ‘বাজারে প্রচুর কোরবানির পশু আছে, কিন্তু ক্রেতা নাই। ক্রেতা না থাকায় দামও কমে গেছে। তাই তুলনামূলক কম দামে গরু কিনতে পেরেছেন।’

প্রসঙ্গত, বরিশাল জেলায় এবারে মোট ৬৩টি কোরবানির পশুর হাট বসেছে। বিভাগের ৬ জেলার ২৬২টি হাটে পশু কেনাবেচা হচ্ছে।

সারাবাংলা/জিএমএস/এনএস

কোরবানির পশু টপ নিউজ বরিশাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর