Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় গ্রিডে যুক্ত হলো রামপাল বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট

ডিস্ট্রিক্ট করসেপন্ডেন্ট
২৮ জুন ২০২৩ ১৮:০৬

বাগেরহাট: বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। বুধবার (২৮ জুন) সকাল থেকে বিদ্যুৎকেন্দ্রটিতে পূর্ণ সক্ষমতায় অর্থাৎ, ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি ও স্বল্পমূল্যে বিদ্যুৎ পেতে  ২০১৩ সালে এই কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণকাজ শুরু করে সরকার। নানা প্রতিকূলতা পেরিয়ে করে গেল বছরের ১৭ ডিসেম্বরে প্রথম ইউনিটের ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করে কেন্দ্রটি।

বিজ্ঞাপন

উৎপাদনে যাওয়ার ২২ দিন পরই কয়লার মজুত শেষ হয়ে যায়। ডলার সংকটে এলসি খুলতে না পারায় রিজার্ভ কয়লা দিয়ে আরও পাঁচ দিন উৎপাদন চালু রাখা হয়। পরে ৪ জানুয়ারি ৬৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার প্রথম ইউনিটটি বন্ধ করে দেওয়া হয়। তবে কয়লা সরবরাহ স্বাভাবিক হলে এক মাসের মাথায় আবার উৎপাদনে ফেরে এই ইউনিট। গত ১৫ এপ্রিল রাত থেকে যান্ত্রিক ত্রুটির কারণে আবারও বন্ধ হয়ে যায় বিদ্যুৎকেন্দ্রটি। তিন দিন বন্ধ থাকার পর ১৮ এপ্রিল সচল হলেও কয়লা সংকটে ২৩ এপ্রিল রাত থেকে আবারও উৎপাদন বন্ধ হয়। কয়লা সংকটে ২৩ দিন বন্ধ থাকার পর সম্প্রতি পুনরায় উৎপাদন শুরু হয়।

বিদ্যুৎকেন্দ্রটি পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, ১৭ ডিসেম্বর বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিটের উৎপাদিত ৬৬০ মেগাওয়াট বিদ্যুতের ৪০০ মেগাওয়াট গোপালগঞ্জের আমিন বাজার হয়ে ঢাকার জাতীয় গ্রিডে যুক্ত হয়। এবার দ্বিতীয় ইউনিটও জাতীয় গ্রিডে যুক্ত হলো। বর্তমানে আমরা ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর