Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদায়ী অর্থবছরে সরকারের ব্যাংক ঋণ ১ লাখ ২৪ হাজার কোটি টাকা

ম্পেশাল করেসপন্ডেন্ট
১০ জুলাই ২০২৩ ১৯:০৩

ঢাকা: সদ্য বিদায়ী ২০২২-২০২৩ অর্থবছরে ব্যাংক খাত থেকে সরকার এক লাখ ২৪ হাজার ১২২ কোটি টাকা ঋণ নিয়েছে সরকার। এটি এ যাবতকালে ব্যাংক থেকে নেওয়া সরকারের সর্বোচ্চ ঋণ। ২০২০ ও ২০২১ সালে করোনার সময় থেকেই দেশের অর্থনীতিতে অস্থিরতা বিরাজ করছে। এরপর ২০২২ সালের ফেব্রুয়ারি শুরু হওয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এই সংকট আরও বাড়িয়ে তুলেছে। অর্থনীতির এই নানামুখী চাপ সামাল দিতে ব্যাংক খাত থেকে রেকর্ড পরিমাণ ঋণ নিয়েছে সরকার। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, সদ্য বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে সরকারর ব্যাংক থেকে এক লাখ ২৪ হাজার ১২২ কোটি ৬৭ লাখ টাকা ঋণ নিয়েছে। যা সংশোধিত বাজেটের লক্ষ্যমাত্রার চেয়ে আট হাজার ৬৯৭ কোটি টাকা বেশি। এদিকে সরকারের বর্তমান ঋণস্থিতি দাঁড়িয়েছে তিন লাখ ৯৮ হাজার ৪৩৫ কোটি টাকা।

জানা যায়, ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ব্যাংক খাত থেকে সরকার ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ছয় হাজার ৩৩৪ কোটি টাকা। কিন্তু সঞ্চয়পত্র থেকে ঋণ কমে যাওয়া এবং রাজস্ব আহরণ কম হওয়ায় সংশোধিত বাজেটে ব্যাংক ঋণের লক্ষ্যমাত্রা বাড়িয়ে এক লাখ ১৫ হাজার ৪২৫ কোটি টাকা নির্ধারণ করা হয়। এরপরেও বাড়তি ব্যয় মেটাতে লক্ষ্যমাত্রার চেয়ে আরও আট হাজার ৭০০ কোটি টাকা বেশি ঋণ নিতে হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে গত ৩১ মে পর্যন্ত সরকারের ব্যাংক থেকে নিট ঋণের পরিমাণ ছিল ৯২ হাজার ২৮৯ কোটি টাকা। আর ২০ জুন তা বেড়ে এক লাখ ১২ হাজার ২৪১ কোটি টাকায় দাঁড়ায়। অর্থাৎ জুনের প্রথম ২০ দিন সরকারের ব্যাংক ব্যবস্থা থেকে ঋণের অঙ্ক ছিল ১৯ হাজার ৯৫২ কোটি টাকা।

এদিকে গত ২৬ জুন গত অর্থবছরের শেষ কার‌্যদিবস ছিল। কারণ ২৭ তারিখ থেকে শুরু হয় পবিত্র ঈদুল আজহার সরকারি ছুটি। অর্থবছর শেষে ব্যাংক খাত থেকে সরকারের ঋণের অঙ্ক দাঁড়ায় এক লাখ ২৪ হাজার ১২২ কোটি ৬৭ লাখ টাকা। এর মধ্যে ৯৮ হাজার ৮২৬ কোটি টাকা সরবরাহ করেছে বাংলাদেশ ব্যাংক। বাণিজ্যিক ব্যাংক থেকে নিয়েছে ২৫ হাজার ২৯৬ কোটি টাকা।

সারাবাংলা/জিএস/একে

টপ নিউজ বিদায়ী অর্থ বছর সরকারি ঋণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর